বইয়ের লেখক
বইয়ের আকার
6 MB
মোট পৃষ্ঠা
74
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৪ জৈনদর্শনের দিগ্দর্শন gfe 'স্যান্নাস্তি' ইত্যাদি বিরুদ্ধধর্মের অধ্যাসের আপত্তি নিরাসের জন্য যেমন
ন্যায়াদি-দর্শনের মতে একই বস্তুতে পরত্ব ও অপরত্ব, জ্যেষ্ঠত্ব ও কনিষ্ঠত্ত, Bay ও
দীর্ঘত্ব ইত্যাদি আপাততঃ পরস্পর বিরুদ্ধ ধর্মের প্রতীতি হইলেও আপেক্ষিক
অর্থাৎ অপরকে অপেক্ষা করিয়| অবিরুদ্ধরূপেই প্রতীয়মান হয়, war কিঞ্চিং
ধর্মাদিকে অপেক্ষা করিয়া “স্যাদস্তি wins’ ইত্যাদি প্রয়োগ বিরুদ্ধধর্মকে স্পর্শ
করিতে পারে না। প্রমাণনয়তত্বালোকালঙ্কারের চতুর্থ পরিচ্ছেদে চতুর্দশ স্তুত্রে
তাহা দেখাইয়াছেন। যথা-_'একত্র বস্তুষ্যেকেকধর্মপর্যনযোগবশাদরিরোধেন
ব্যস্তয়োঃ সমস্তয়োশ্চ বিধিনিষেধয়োঃ Saal স্যাৎকারাঙ্কিতঃ সপ্তধা বাক্প্রয়োগঃ,
সপ্তভঙ্গী' ইতি 7
জৈনদর্শনের ভিত্তি 'সপ্তভঙ্গীর' প্রয়োগ প্রশ্বসাপেক্ষ তাহা পূর্বেই বলা হইয়াছে । পপ্রতিপর্ধায়ং পর্যন্যোগানাং (শিষ্বপ্রশ্নানাং) সপ্তানামেব সম্ভবাং
তেযামপি সপ্তত্বং সপ্তবিধজিজ্ঞাসানিয়মাং । 'তম্যাপি অপি সপ্তবিধত্বং nate
তংসন্দেহসমুংপাদাং' | ‘waft সপ্ডপ্রকারকত্বনিয়মঃ স্বগোচরবস্তুধর্মাণাং সপ্ত-
বিধত্বস্যবোপপত্তেঃ ( প্র. 9৪।/৩৯--৪২ )। স্কৃত্লটির সরল তাৎপর্ধার্থ এই--একই
জীব ও অজীবাদি বস্তুতে ave Te RCATTTE '- অর্থাৎ netfa এক একটি
ধর্মের প্রশ্ন বশতঃ প্র বোধে aye, সমস্ত অর্থাৎ
autos ও মিলিত বিধিনিযষেধের কল্পনা wi পর্যালোচনা অবলম্বনে 'স্যাংকার'
চিহ্নিত প্রয়োগবিন্তাসই সিপ্তভঙ্গী' । es " উদ্দেশ্য fares ভাব অবলম্বনে কোনও একটা বস্তুতে কোনও একটি ধর্মকে গ্রহণ করিয়া সাতপ্রকারই বচন বিন্যাস হয়; Adal ave নহে, অধিকও নহে |
যথা _ (১) স্যাদস্ত্যেব HHS 1 (২) সাযান্ন্যাস্ত্যেব ঘটঃ। (৩) স্যাদস্তি চ নাস্তি
BY! (8) স্কযাদবক্তব্য এব ঘটঃ। (৫) স্যাদস্তি চাবক্তব্যশ্চ ঘটঃ।
(৬) স্যান্নাস্তি চাব্তব্যশ্চ ঘটঃ। (৭) স্যাদণ্ডি ifs vices ঘটঃ | স্বাদ্বাদ বা অনেকান্তবাদের, উপর আরও কয়েকটি কথা বলা আবশ্যক | 'স্তাং' ate এই উভয়পদ ঘটিত ola’ শব্দের অস্তর্গত স্যাৎং-শব্দের ও রে pe a __ ৩০ ৭_ তারের সাল সী বাদশব্দের tex: অর্থ ও মিলিত অর্থের দিকে লক্ষ্য করিলে লে এইরূপ ন নামকরণের
একটা তাৎপর্য পর্যালোচনা অনিবার্ষরূপে ciara উপস্থিত হয়। হয়। 'বাদ'শব্দের প্রচলিত
af সিদ্ধান্তরপে কথন বা স্বীকার্। : aa পস্যাংশব্দ অব্যয় অনেকান্তদ্যোতক। ইহা বিধিলিডের প্রয়োগ
ACE | মহাপণ্ডিত হেমচন্দ্র সিদ্ধহেমশব্দানুশাসনে নিবদ্ধ eat ' স্যাদিত্যব্যয়মনেকান্তদ্যোতকম। ততঃ স্তাদ্বাদ অনেকাস্ভবাদঃ। নিত্যা-