ফাউস্ত [ভাগ-১] [সংস্করণ-১] | Fausta [Pt. 1] [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
1৬০ মানলবাত্মার বৈচিত্র্যময় aaa) গ্যোতে ভারতীয় দর্শনের কর্মবাদ, সংসারবাদ ও পুনর্ভস্মবাদ সম্বন্ধে তখনকার যুগে (যখন ভারতীয় দার্শনিক চিন্তার সহিত ইউরোপের পরিচয়ের was হইয়াছে মাত্র) কতটা sate পাইয়াছিলেন, তাহা আমরা জানি ai) তবে মনে হয়, এই পুনর্জন্সবাদের অবতারণা এ ক্ষেত্রে অবাস্তর ও অবাস্তব । এক-ই ব্যক্তিত্বের বিভিন্ন ও বিচিত্র প্রকাশ, এক-ই জীবনে দেখা যায়। তবে গ্যোতে বোধ হয় জন্ম হইতে মৃত্যু asa সীমিত একটি-মাত্র মানবের জীবনকে ধরিয়াই যে তাহার অভিজ্ঞতালন্ধ “জীবন-বেদ” প্রণয়ন ও প্রচার করিয়াছিলেন, তাহা বলা চলে। তাহার নাটকের দুই খণ্ডে যেন তিনি ইউরোপের মানুষের, বিশেষ sian শিক্ষিত অথচ were মানুষের, মনের ছবি আকিয়া দিয় গিয়াছেন; এবং এই ছবির পিছনে তাহার পৃষ্ভূমিকা-স্বলূপ বর্তমান রহিয়াছে--বিশেষতঃ নাটকের জটিলতাপূর্ণ দ্বিতীয় খণ্ডে- প্রায় আড়াই হাজার বছর ধরিয়া ইউরোপের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস। গ্যোতের “ফাউন্ত ”-এর রস পূর্ণভাবে উপভোগ করিতে হইলে, সাধারণ বিদ্যাবুদ্বধির দ্বারা কুলাইবে না-_এ বিষয়ে পরিষ্কৃত, মাজিত বুদ্ধি, ও সেই সঙ্গে গত ছুই তিন হাজার বৎসরের ইউরোপীয় Humanities 7 মানবিকী বিদ্যার ও Science বা ভৌতিক বিজ্ঞানের সহিত পরিচয়; এই উভয়ের সমাবেশ অপেক্ষিত--সাহিত্য, দর্শন, ধর্মতত্ত্ব, নৃতত্ব, জড়বিজ্ঞান, এই-সমস্তের প্রধান-প্রধান তথ্য ও তত্ব “ফাউন্ত” নাটকের মুখ্য আধার। কিন্তু তাহা বলিয়| “ফাউন্ত” নাটকে সাধারণ মানুষের কাছে সহজ-বোধ্য রস-বস্তুর অভাব নাই--বিশেষতঃ এই নাটকের GAZ খণ্ডে, যেটি ডাক্তার শ্রীযুক্ত কানাইলাল গঙ্গোপাধ্যায় মহাশয়ের কবিতাময় অন্বাদে সমগ্র-ভাবে বাঙ্গালী পাঠকের সমক্ষে এই প্রথম-বার উপস্থাপিত করা হইতেছে | গ্যোতের পাণ্ডিত্য ও রসানহভূতি ছিল সর্বন্বর। তিনি কালিদাসের



Leave a Comment