For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)de রাষ্ট্র ও fara রহিয়াছে; ইহা সশঙ্ত্র লোক লইয়া গঠিত তো বটেই-_উপরস্ত, জেলখানা ও সর্ববিধ জবরদন্তিকর প্রতিষ্ঠান ও অতিরিক্ত অঙ্গ হিসাবে ইহার সহিত জুড়িয়া আছে; গোষ্ঠীভিত্তিক সমাজে এই সব কিছুই ছিল অজ্ঞাত ।'**»* cafe? রাষ্ট্র নামে অভিহিত, সমাজ হইতে উদ্ভুত হইয়াও যে-শক্তি
নিজেকে সমাজেব Cre’ স্থাপিত করে ও ক্রমে-ত্রমে সমাজ হইতে বিচ্ছিন্ন হইয়া
পড়ে--এঙ্গেল্স্ সেই শক্তির ধারণা প্রাঞ্জলভাবে ব্যাখ্যা করিয়াছেন । এই শক্তিস্ন
মুথ্য উপাদান কী1? সশস্ত্র লোকের বিশেষ বাহিনী লইয়া এই শক্তি গঠিত;
যাহাদের আওতায় আছে জ্বেলখানা, ইত্যাদি । সশস্ত্র লোকের বিশেষ বাহিনী--এই কথা আমরা ন্যায়ত বলিতে পারি, কারণ
সার্বজনিক-দও্ড-যন্ত্র, যাহা প্রত্যেক রাষ্ট্রেই বৈশিষ্ট্য, সশস্ত্র জনসাধারণের সহিত,
জনসাধারণের স্বয়ংক্রিয় সশস্ত্র সংগঠনের সহিত সাক্ষাৎ-ভাবে একাত্ম নয়। মহান্ বিপ্লবী চিনস্তানায়কদের স্যায় এক্গেল্স্ ঠিক সেই বিধয়টি সম্পর্কেই শ্েণী-
সচেতন TIAA অবহিত করিতে প্রয়াস পাইয়।ছেন, যে-বিষয়টিকে আধুনিক
পণ্ডিতমুর্থেরা প্রণিধানের যোগ্য বলিয়া প্রায় মনেই করে না, মনে করে ইহা
নেহাত-ই সাধারণ একটা ব্যাপার, মনে করে যে দীর্ঘকালীন ও উপরন্তু জমাট-
বীধা সংস্কারের কল্যাণে ইহা পৃতপবিত্র রূপে gain লাভ করিয়াছে। স্থায়ী ফৌজ
ও পুলিস হইতেছে রাষ্ট্রশক্তির প্রধান উপকর্ণ। wy রকম হইতে পাবে কি? উনবিংশ শতকের শেষ দিকে ইওরোপের বেশির ভাগ লোককে উদ্দেশ্য
করিয়া worry লিখিয়াছিলেন ; ইহারা একটাও বিরাট বিপ্লব নিকট হইতে
পর্যবেক্ষণ করে নাই বা বিপ্লবের মধ্য দিয়া জীবন কাটায় নাই , এহেন লোকেদের
দৃষ্টিতে অন্য রকম কিছু হইতে পারে না। Feral আদৌ বুঝিতেই পারে না,
এই “জনসাধারণের স্বয়ংক্রিয় সশস্ত্র সংগঠন” বলিতে কী বুঝায়। সমাজের উর্ধ্বে
অবস্থিত ও ale হইতে বিচ্ছিন্ন হইয়া যাইতেছে, সশস্ত্র লোকের এইরূপ
বিশেষ বাহিনী ( পুলিস ও স্থায়ী ফৌজ ) গঠনের প্রয়োজন কোথা হইতে
আসিল-_এইপ্রশ্ন তুলিলে পশ্চিম ইওরোপ ও রুশিয়ার পণ্ডিতমুর্থেরা স্পেন্সার বা
মিখাইলেভ fer নিকট হইতে ধার-করা কতকগুলো বুলি কপচায়, সামাজিক
জীবনের WETS বৃত্তির বিভিন্নতা ইত্যাদি নানা প্রসঙ্গের দোহাই দেয়। এইরূপ দোহাই দেওয়াটা মনে হইবে “বিজ্ঞান সম্মত; কিন্তু ইহার ছারা
অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মুল বিষয়টি, অর্থাৎ সমাজ এমন পরস্পর বিরুদ্ধ শ্রেণীতে + পরিবার, ব্যক্তিগত সম্পত্তি ও রাষ্ট্রের উৎপত্তি, নবম অধ্যায়--স