For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ঈশ্বরের স্বর্প। ৭ RT এল ভর সা RR IRANIAN LILIAN, Ne ae oN INP SDE আসিব সুরা DRI FN ENING 'এক্তিকে বিষয় হইতে সংস্বত wham মনে , মনকে বিষয় হইতে ES
করিয়া বুদ্ধিতে; বুদ্ধিকে প্রকৃতিতে এবং প্রকৃতিকে আত্মা বা ace ala
করিতে হইবে | এই প্রকার যোগ আমাদের ote কামিনী-কাঞ্চনে alae
মানবের অবলম্বনীয় নহে। যাহারা দিবারাত্র কেবল বিষয় নিয়া বাস্ত
তাহাদের মুখে শাস্ত্রীয় নিরাকার নিগুণ উপাসনা অথবা অধ্যাত্মযোগের
কথা প্রলাপ মাত্র! রামকৃষ্ণ পরমহংস দেব বলিয়াছেন “তাকে ইন্ড্রিয় দ্বার
বা এই মনের দ্বারা জানা যায় না। যে মনে বিষয় বাসন নেই--সেই
শুদ্ধ মনের Bal তাহাকে জানা wal’ অধ্যাত্মযোগ এরূপ কামিনী-
কাঞ্চন ত্যাগী মহাপুরুষের পক্ষেই সম্ভব। শান্ত যেখানে নি?
উপাসনার কথা বর্ণনা করিয়াছেন, সেখানেই এই «eta অধ্যান্মযোগের
পা বলিয়াছেন | Hed ঈশ্বরের উপাসনা এবং এই অধ্যাত্মযোগ আকাশ পাতাল প্রভেদ। এই অধ্যাম্মযোগাধিগমা ব্রহ্মজ্ঞানের প্রতি লক্ষ্য করিয়া
শাঙ্ত্র বলিতেছেন ;— “RIS পরমো CN WH যোগেনাত্ম দরশনম্ ”--বাজ্ঞবন্ধা .।৮ “নহি জ্ঞানেন ages পবিত্র মিহ fears ।”--গীতা stor “জ্ঞাতে দ্বৈতং a fans ।”--গৌরপাদকারিকা ১।১৮
সমাধি যোগের দ্বার! অর্থাৎ জীব যখন এই বাহ্ জগত সম্পূর্র্পে
পরিত্যাগ করিয়| এবং হৃদয়ের বাসনা প্রভৃতি ANS প্রকারে লয় পূর্বক
Aster পরস্তরে আরোহণ করিতে সমর্থ হন, তখন তাহার আত্মদর্শন
হয়। এই আত্মদর্শনই ব্রম্মজ্ঞান নামে শাস্ত্রে বরণিত। আমাদের আত্ম
যখন উপাধি (বাসনা প্রভৃতি) শূন্য হয়েন, তখন তিনি aR) মানব-আত্ম।
ও পরমাত্ম! একই পদার্থ। “অয়মাত্মা ব্রহ্ম এই জীবাত্মাই aay
“AR জ্ঞানেন সদৃশ পদে যে জ্ঞানের কথা বলা হইয়াছে তাহা এই
আত্মদর্শন বা ব্রগজ্ঞান। যখন এই জ্ঞান উপস্থিত হয়, তখন আমি