রবীন্দ্র-কাব্য-পরিক্রমা [সংস্করণ-৩] | Rabindra-kabya-parikrama [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রবীন্দ্র-কাব্যের স্বরূপ ৫ 'ারুণ্যের মুতিমান প্রকাশ শ্ীচৈতন্তদেব ও Tees মহিমযয় জীবনফথা রূপায়িত হইয়াছে। উনবিংশ শতাব্দীতে পাশ্চাত্য সাহিত্য ও দর্শনে যে যানবতাবাদ প্রচারিত হইয়াছে, সেই মানবতাবাদে Ves হইয়া নবীনচন্দত্র পৌরাণিক চরিত্র শ্রীকৃষ্ণের মধ্যে মানবতার পূর্ণ আদর্শ দেখিয়াছেন। See বৈকুণ্ঠের দেবতা নহেন, তিনি আদর্শ মানব-__সমগ্র মানবজাতির মহান্‌ প্রতিনিধি । জ্ঞান-ভক্তি- কর্ম, Of, স্নেহ-প্রেম-দয়া-প্রীতি, weer সর্বপ্রকার ুর্বলতা-সবলতার সুন্দর aes ও পরিণতি সাধিত হইয়াছে শ্রীকৃষ্ণের মধ্যে, তাই তিনি পরিপূর্ণ ঙ্জানব। তিনি ভগবানের অবতার নন, তিনি মনুষ্যত্বের পরিপূর্ণ ও চরম আদর্শ । বুদ্ধদেব ও খৃষ্টকেও তিনি দেবত্বে উন্নীত করেন নাই-_তাঁহারা মানবের ছুঃথ- বেদনার মধ্যে, শোক-তাপের মধ্যে পরিপূর্ণ শাস্তি ও সান্বনার প্রতীকভাবে কল্পিত হইয়াছেন I আর একটি বিশেষ ভাব বা আদর্শ নবীনচন্দ্রের কবি-যানসকে প্রভাবাম্বিত করিয়াছিল cat ভাব a আদর্শ তিনি শরীকষ্ণচরিত্রের মধ্যে ফুটাইয়া তুলিতে চেষ্টা করিয়াছেন | মহাভারতের যুগে জাতিতে জাতিতে, সম্প্রদায়ে সম্প্রদায়ে, ধর্মে (cA, রাষ্ট্রে রাষ্ট্রে একটা বিভেদ ও বিবাদ বর্তমান ছিল। সেই জাতিগত, iets, সম্প্রদায়গত, ধর্মগত সমস্ত বিভেদ দূর করিয়া, সমগ্র জাতিকে এঁক্যের racy বাধিয়া, এক ধর্ম, এক রাষ্ট্র, এক জাতি করিয়া মহাভারতে যহাজাতি we রাই ছিল মানবশেষ্ঠ শ্রীকৃষ্ণের স্বপ্ন ও সাধনা । এই ভাবে নবীনচন্দ্র মহাভারতের উনবিংশ শতাব্দীর যুগোপযোগী একটা নূতন ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করিয়াছেন | কিন্তু বিষয়বস্তুর বিরাট ব্যাপ্তি ও সমুন্নত মহিমা থাকিলেও শিল্পকলাজ্ঞানের অভাবে তাঁহার saree সার্থক হয় নাই। adhe যতখানি কবি, ততধানি আর্টিস্ট নন। মাত্রাজ্ঞান, উচিত্াযবোধ, প্রকাশের পূর্বাপর একটা Areca! তাহার একেবারেই ছিল না। কেবল একটা অনিয়ন্ত্রিত উচ্ছ্বাসের চুল্লীতে ক্রমাগত হাপর টানিয়৷ গিয়াছেন-_ভাষা, ছন্দ ও অভিব্যক্ত রপের দিকে কোনো দৃষ্টি দেন নাই। তারপর একটা আদর্শ প্রতিষ্ঠার আগ্রহও তাঁহার কাব্যের শিল্পকলা ও বসস্থষ্টিকে অনেকখানি ব্যাহত করিয়াছে । AE, হেষচন্দ্র ও নবীনচন্দ্রের মধ্য দিয়৷ বাংলাকাব্যে যে যুগটি গড়িয়া ছে, তাহাকে আমরা Bayt বা মহাকাব্যের যুগ বলিতে পারি। এই যুগের ধান বৈশিষ্ট্য ছিল পুরাণ ও ইতিহাসের অ-সাধারণ ব্যক্তির কীতিকলাপ-বর্ণনা, টপ উদ্দীপনা, মানবতার পুজা ও কাব্যকলার বস্ত-আশ্রয়ী বহিমুথি প্রকাশ ৷



Leave a Comment