রবীন্দ্র-সাহিত্য-পরিক্রমা [খণ্ড-১] [সংস্করণ-১] | Rabindra-sahitya-paricrama [Vol. 1] [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রবীন্দ্র-মাহিত্য-পরিক্ররম৷ ৫ সঙ্গে বৈষ্ণবদর্শনের অচিম্ত্যভেদাভেদ Sy ও লীলাবাদ, হেগেলের Ideal Realism মতবাদ, বার্গসর গতিতত্ত্ব ও কবির, দাদু প্রভৃতি মরমী সাধুগণের আধ্যাত্মিকরসমূলক কবিতার প্রভাব হয়তো কিছু পরিমাণে পড়িয়া তাহার কবি-মানস গঠনে সহায়তা করিয়াছে। কিন্তু একথা! মনে রাখা প্রয়োজন যে, প্রভাব অর্থে একটা ভাব-মামৃশ্য মাত্র। রবীন্দ্রনাথের অনুভূতি, তাহার একান্ত fray ও তাহার সাহিত্যহুষ্টি, তাহারই কবিমানসের বিশেষ ধাতুর নির্মাণ। বিশ্বপ্রক্কতি, মানব ও ভগবানের পরস্পর সম্বন্ধ উপনিষদের খষি যে তাবে অনুভব করিয়াছেন, জ্ঞানোন্মেষের সঙ্গে সঙ্গে রবীন্দ্রনাথের অহভূতিও তাহাই হইয়াছে। ‘Ae afar aa sealife শান্তযুপাসীত”, 'ঈশাবান্তমিদং সর্বম্‌ যতকিঞ্চিজ্জগত্যাং অগৎ*- সমস্ত SHG এক ব্রম্মের ব্যাপ্তি, তাহ! হইতে উৎপন্ন হইতেছে ও তাহাতেই বিলীন হইতেছে। WS ব্রন্মের ইচ্ছায়-সদেব সৌম্য ইদমগ্র AAs | পোইমন্তত একোইধহং বছ স্যাম্‌ প্রজায়েম। স তপোইতপ্যত স Sieg! Haya যদিদং কিঞ্চ'। এক aH পূর্বে ছিলেন, তিনি বহু হইয়া প্রজা স্ষ্টি করিলেন। নিজে তপস্যা দ্বার] তিনি সমস্ত ze করিয়াছেন। সুতরাং সমস্ত স্ষ্টি তাহার, তিনি সর্বময়। Stata স্বরূপ--“পতাং জ্ঞানমনস্তং ব্রহ্ম”, বিজ্ঞানমাননাং an’, 'সচ্চিদানন্দং aa । বিশেষ করিয়া Stata স্বরূপ আনন্দময়,--“আনন্দ ব্রম্মেতি ব্যজন1২*-_'আনন্দাদ্ধেব খৰ্বিমানি gut জায়ত্তে। অননেন জাতানি জীবস্তি। aan প্রয়ন্তাভিসংবিশস্তীতি”। আনন্দই ব্রহ্ম--আনন্দ হইতেই fare 'আনন্দরূপ- মমৃতং যদ্বিভাতি”। স্থষ্টিতে যাহা কিছু প্রকাশিত, তাহাই আনন্দের অমৃতরূপ। ‘acm বৈ সঃ | বর্ম রসম্বরপ--এই আনন্দরণেই সমস্ত ante সঞপ্জীবিত। ভগবান অদ্বিতীয়, অনন্ত, সত্য-স্বরূপ, জ্ঞান-স্বরূপ, বিশেষ slag আনন্দ-স্বরূপ ও wat এই বিশ্ব তাহারই ব্যাপ্তি--তাহারই আনন্দময় সম্ভার অভিব্যক্তি। xa সমস্ত কিছুই সেই মহান আনন্দের অমৃতরূপ। স্মৃতরাং ভগবান, বিশ্বপ্রককতি ও মানবের মধ্যে কোন মূল প্রভেদ নাই--এক অনন্ত জ্ঞানময়, আনন্দময় ব্রন্মের বিশ্বব্যাপী অভিব্যক্তি। কবির রাজ্য জ্ঞানের রাজ্য নয়, বোধের রাজ্য নয়--কেবলমাত্র অনহভুতির রাজ্য। উপনিষদের এই Secs কবি অন্নুভুতি দিয়া গ্রহণ করিয়/াছেন। এই তত্বানুভূতিই কবির সমস্ত কাব্যস্ষ্টিকে নিয়ন্ত্রিত করিয়াছে।' প্রথমত ধরা যাক বিশ্বপ্লককতি। রবীন্দ্রনাথের মতে ve প্রাণবান। স্থষ্টির প্রথমে এক আদি প্রাণের প্রবল উচ্ছ্বাস এই স্থষ্টিতে রূপায়িত হইয়াছল। তখন মাছষ ও প্রক্কতিতে কোন ভেদ ছিল না। এখন মাঘয ও aafe ভিন্নরূপ ধারণ করিলেও উহাদের মধ্যে স্মপ্রাণতা আছে, কারণ STR একই প্রাণের ভিন্ন রূপ।ভিব্যক্তি। তাই বিশ্বপ্রক্কতির সহিত মানবের প্রাণের নিবিড় সম্পর্ক স্বাভাবিক; ইহা মুল প্রাণের গ্ক্যের যোগ। কবি তাই অত সহজে এই নিখিল বিশ্বের সঙ্গে নিজের প্রাণের গভীর বন্ধন অনুভব করিয়াছেন। তিনি স্ষষ্টির আদিম প্রভাতে জল হইয়া, উদ্ভিদ হইয়া, পৃথিবীর সহিত একদিন মিশিয়া ছিলেন এবং ক্রমবিকাশের ধারা gaa করিয়া! বতনানে মানব-পর্যায়ে উন্নীত হইয়াছেন, এই অঙ্গুতৃতি কবির নিকট tay এবং অনেক কবিতায় তাহা WE হইয়াছে। তারপর



Leave a Comment