শ্রীশ্রীবন্ধুলীলা মাধুরী [সংস্করণ-১] | Shri Shri Bandhulila Madhuri [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
( uso ) Hazara মাধুরী বৈষ্ণব মহাজন রচিত কাব্যের ছাছে চিত্রিত। মনে হয় শ্রীল বৃন্দাবনদাসের চৈতন্তভাগবত অথবা শ্রীল gery কবিরাজগোস্বামীর চৈতন্যচরিতামূতকে আদর্শ হিসাবে রাখিয়া গ্রন্থকার গ্রন্থ রচনায় প্রবৃত্ত হইয়াছেন | লীগ্রন্থ চৈতন্যচরিতামৃত যেমন নমস্ক্রিয়া ও বস্তুনির্দেশ দিয়৷ আরম্ভ sal হইয়াছে, ডঃ ব্রম্মচারীও তাঁহার গ্রন্থের অধিদেবতাকে নমস্কার করির| এবং সাহার নির্দেশ দিয়া গ্রন্থ আরম্ভ করিয়াছেন। যোগীর দৃষ্টিতে যোগারূট যিনি জ্ঞানীর দৃষ্টিতে হিতএজ | বে্দোস্ত আলোকে ব্রম্বভূত যিনি ভক্ত ভাবনায় প্রেম ayy ॥ প্রেমিকের চোখে মধুর রসের ঘনীভূত মহাভাব প্রতিমা | MH প্রবর্তক গৌড়েতে সাধক গোয়ালচামটে মাধুধ্য সীমা ॥ এ গ্রদ্থের তিনি অধিষ্টাতৃদেব তাঁর গুণ-গাথা গাহিতে সাধ । মহা করুণার মন্থন দণ্ডে তুলি তরঙ্গিণী অমৃত-আস্বাদ ॥ ( প্রথম মাধুরী, ৭4১১ ) তবে একট] কথা অবশ্য স্বীকাব করিতে হইবে । সাধারণতঃ কবি যেমন দীর্ঘ কবিতার মধ্য দিয়া নিজের ভাব ফুটাইয়| তুলিতে পারেন, আলোচ্য গ্রদ্বে লেখকের সে স্থবিধা ছিল al) অত্যন্ত তথ্যবহুল ও বস্তনিষ্ঠ গ্রন্থ বলিয়া তাহাকে ভাব বিকাশে অপূর্ব সংযমের পরিচয় দিতে হইয়াছে। এইজঙন্ত ইহাতে গীতি-কবিতার ভাবপ্রবণতার চাইতে কাহিনী বর্ণনার নৈর্বাক্তিবতা বা অনাসক্ত দৃষ্টির পরিচয় বেশী। কিন্তু সামগ্রেক ভাবে বিচার করিলে দেখ। যায় যে, একটি পরিছন্ন রসমগুল গ্রন্থটিকে থিরিয়] রাখিয়াছে। ইহার রম শাস্ত। ইহা প্রসাদ- গুণালংক্বত শাস্ত রসের কাব্য। ইহা একাধারে কাবা, নীতি ও দন ৷ শ্রীচৈতন্য ates বৈষ্ণব acta দার্শনিকতা এবং FAs মধ্যে সেই দার্শনিকতার রপায়ণ অতান্ত সহজ ভাষায় প্রকাশিত হইয়াছে আলোচ্য কাব্যে । গ্রন্থকার নিজে মরমী ভক্ত ও সাধক । তাই তাহার পক্ষে লীলীব্ধুহুন্দরের Hage পরিবেশন করা সম্ভব হইয়াছে | = পশ্রীল্রীবস্কুলীল৷ মাধুরী শুধু সাহিত্য নহে। সাহিত্য হিসাবে বৃহৎ হইলেও ইহার আর একটি বৃহত্তর দিক আছে। যাহারা কেবল সাহিত্য হিসাবে এই লীল-গ্রন্থের গ্রাহক, তাহারা Sel হইতে প্রচুর রস আহরণ করিতে পারেন। কিন্তু ইহার প্রকৃত 'রস-মাধুরী কেবল তাঁহারাই উপভোগ করিতে পারিবেন, {iste ইহার মধ্যে একজন পরম পুরুষের সাক্ষাৎকার, একটি অতীন্গ্যি শঙ্ষতৃতিরন



Leave a Comment