বেদ-বেদান্ত উত্তরখন্ড বেদ-বিচিন্তন | Veda-vedanta Uttarkhanda Veda-bichintan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
— ইহা “তদ্বচনাদাম্নায়স্য প্রামাণ্যম্‌*”* বেঃ সূঃ, ১/১/৩) এই সূত্রের ভাষ্য ও টীকাদিতে সূচিত আছে। আর ন্যায়দর্শনে ঈশ্বরকে সমস্ত কার্য জগতের BB বলা হইয়াছে । সেইভাবে CAMS যখন কার্যপদার্থ শেক্দ- স্বরূপ) তখন তাহারও AB ঈশ্বর, ইহা স্বীকার .করা হইয়াছে। ন্যায়- দর্শনের আচার্য উদয়ন তাহার ‘popiefe’ গ্রন্থে বলিয়াছেন -_ঈশ্বর কল্পের প্রথমে শরীর পরিগ্রহ করিয়া শব্দ ও অর্থের সৃষ্টি করিয়া প্রথমে মানুষকে তাহার ব্যবহারশিক্ষা দেন | ইহা ঈশ্বর ব্যতীত আর কাহারও দ্বারা সম্ভব নয়। আর ঈশ্বর অবতার পরিগ্রহ করিয়া ব্রন্মাদির নিকট জগৎ সৃষ্টি ও বেদের উপদেশ কিভাবে করিতে হইবে তাহাও বলিয়া থাকেন। আর সেই ঈশ্ধরই মৎস্য, PA, বরাহ প্রভৃতি শরীরাবেশে (শশেরীর পরিগ্রহে) ধর্ম রক্ষা ও অধর্ম নিবারণ করেন | সুতরাং উদয়নাচার্যের মতে ঈশ্বরের অবতার গ্রহণ স্বীকৃত | উদয়নাচার্য সমস্ত ঈশ্বর-বিরোধী মতের খণ্ডন করিয়া দৃঢ়ভাবে প্রতিপাদন করিয়াছেন ঈশ্বরের পরম Seay | এই জন্য বেদান্ত মতে ঈশ্বর স্বীকার ও তাঁহার অবতারত্ব স্বীকার করিলেও বেদাস্তে we সত্য, তত্তিন্ন সব মিথ্যা, ইহা প্রতিপাদন করায় ঈশ্বর মায়ো পহিত চৈতন্য বলিয়া ঈশ্ধরে র Say মিথ্যা, ইহা বেদাস্তে প্রতিপাদিত বলিয়া উদয়নাচার্য তাহার 'আত্মতন্ত-বিবেক গ্রন্থের 'অন্ব- পলব্ধিভঙ্গ” AH CMCSA আঁদ্বত মত অতি স্তনATSIC খণ্ডন করিয়া জীব হইতে ঈশ্বর ভিন্ন এবং Sas জীবের ধর্ম, অর্থ, কাম ও মোক্ষের বিধাতা ইহা বলিয়াছেন | তিনি 'কুসুমাগুঁলি” গ্রন্থে ও ও আত্মতভ্ত বিঃCASS” গ্রছ্থে বিশেষভাবে Stars খণ্ডন করিয়া আমাদের বৈদিক ধর্মকে যেভাবে স্থাপন করিয়াছেন তাহা অতূলনীয়। বিশেষ অভিজ্ঞগণের মুখ হইতে শুনিয়াছি বৌদ্ধেরা জগন্নাথের Satay খণ্ডন করিয়া দিয়া সেই জগন্নাথ মূর্তিকে বুদ্ধদেবের মূর্তিরূপে খাড়া করিয়াছিল | উদয়নাচার্য বৌদ্ধদের মতকে সুনিপুণভাবে খণ্ডন করিয়া বৌদ্ধদের পরাজিত করিয়া পুনরায় জগন্নাথের পূর্ববৎ বিগ্রহ প্রতিষ্ঠিত করিয়া জগন্নাথদেবকে বলিয়াছিলেন, “মদধীনা তব স্থিতিঃ” ইত্যাদি । যাই হোক, ন্যায়দর্শনে ঈশ্বরের আবির্ভাব স্বীকৃত | সাংখ্যদর্শনের নিরীশ্বর সাংখ্য মতে বেদ কোন ঝখযষিরচিত তো নয়ই এমন কি নিরীশ্বর সাংখ্য মতে ঈশ্বর নাই বলিয়া বেদ ঈশ্বর রচিতও AT | ANA মতে সব কিছু PRS প্রকৃতিতে সূন্ষনভাবে থাকে বলিয়া নিত্য। সুতরাং CAMS শব্দাত্মক হইলেও প্রকৃতিতে থাকে। SHA প্রথমে সেই বেদকে Sa প্রভৃতি স্মরণ করিয়া মানুযের নিকট পরম্পরাত্রমে উপদেশাদি দেন | কেহ বা কপিল প্রভৃতি বেদের রচয়িতা নন এই কথা সাংখ্যকারিকার ২য় কারিকায় ‘নিক? ”” পদের ব্যাখ্যায় বাচস্পতি মিশ্র “aS এব পরং ন তু কেনচিৎ ক্রিয়তে” এই বাক্যে স্পষ্টভাবে চার



Leave a Comment