অর্চ্চনা [বর্ষ-৪] | Archana [Yr. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ফাস্তন,১০১০।] একখানি প্রাচীন, বাঙ্গালা পুথি । > শারীরিক ও মানসিক বলের অভাব হইলেই মানুষ অদৃষ্টের বশব্তা ₹ইয়| পড়ে। শারীরিক বলে তেমন Al হউক, এক সময়ে বাঙ্গালীরা মাননিক বলে নিতান্ত gaa হইয়া পড়িয়াছিল । হমন্নমান চরিত্র, কাকের বচন, স্বপ্ন-বিবরণ, ব্রতকথা ইত্যাদি অসংখ্য প্রাচীন প্রসঙ্গ বাঙ্গালীর মানসিক দুর্বলতা হইতেই ays হইয়া থাকিবে। প্রাচীন বঙ্গদাহিত্যে পুরুষ- কারের! পদে পদেই লাঞ্ছনা দেখা ষায়। নানা দেবদেবীর we স্ততিতেই প্রাচীন সাহিত্য asaya ভরপুর। তাহাতে বাঙ্গালী আত্মনির্ভরতা হাষ্নাইয়া ঘোর অদৃষ্টবাদী" এবং তাহার ফলে জড়ভরত রূপে পরিণত হইয়াছিল । স্বাবলম্বন-ক্ষমতার «অভাবে বাঙ্গালীর হৃদয় হুর্বলতা-ব্যঞ্জক নানা কুমংস্কারে সমাচ্ছন্ন। প্রাচীন কবিগণই প্রধানতঃ এই সকলের ay দায়ী । তাহারা যেরূপ আদর্শ সাধারণের চক্ষে ধরিয়াছেন, সেরূপ আদরশেই যে লোক-হৃদয় গঠিত হইবে, বিচিত্র কি ? ce প্রাচীন বঙ্গলাহিত্যে পুরুষকারের কিছুমাত্র প্রভাব নাই, তাহা আগেই afaathe 1 কুসংস্কার-রূপ-লুতাতন্তুতে বিজড়িত হইয়া মানুয কত রূপেই অদ্ৃষ্টের দায় হইতে মুক্তিলাভের চেষ্টা করে! এক সময়ে আমাদের বাঙ্গালীরও সেই Shera একশেষ ঘটিয়াছিল । সেই ছুর্দিনেই বাঙ্গালী হৃদয়ের বল হারাইয়া Ala কুমংস্কারের ও কল্লিত দেবদেবীর চরণে আশ্রয় গ্রহণ করিয়াছিল । তাহারই ফলে স্বপ্নের মত অলীক্‌ ঘটনা! লইয়াও বাঙ্গালীরা মাথা ঘামাইতে আলম্ত বোধ করে নাই। 'স্বপ্নবৃত্তাত্তে” সারবত্ত! থাকুক বা না থাকুক, এক Aya প্রাচীন সাহিত্যে কিন্তু তদ্বিষয়ক বহুল পুস্তক পুস্তিকা প্রচারিত ও সমাদৃত হইয়াছিল, দেথা Wat অদ্য আমর BRT একথানি গ্রদ্থেরই পরিচয় দিতে অগ্রসর হইয়াছি। আমাদের কথিত পু থিথানির নাম 'স্বপ্নাধ্যায় পুস্তিকা” ইহাতে স্বপ্নদর্শনের যাবতীয় ফগাফল faqs হুইয়াছে। পুথেথানি ‘care ভাঙ্গিয়া পয়ারে” রচিত হইয়াছে বলিয়া প্রকাশ? Wate উহা যে কোন মংস্কৃত গ্রন্থের ছায়াবলঙ্বনে বিরচিত, তাহাতে আর সন্দেহ নাই। অতি প্রাচীন কাল হইতেই স্বপ্নদর্শন সম্বন্ধে Atal জাতির নানারূপ সংস্কার রহিয়াছে। তৎসম্বন্ধে এখানে কোন কথা al আমাদের উদ্দেশা নহে | পুথেথানি বলরাম দ্বেব নামক জনৈক কবির রচিত। নিম্নোদ্ধুত দুইটি ছত্রে তাহার কতকট! পরিচয় পাওয়া যায় ₹--.. ২



Leave a Comment