For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)প্রাচীন বঙ্গ-মাহিত্য 9 পথে ate 1 ভূক্তিসপৃহা থাকিলেও যেমন--মুক্তিস্পৃহ] থাকিলেও
তেমনি উহা পাওয়। যায় না। কবিরাজ গোস্বামী এ বিষয়ে একটি উপমা দিয়াছেন--কোন AAS
আমিয়া কোন দরিদ্রকে যদি বলেন, “তোমার পিতা প্রচুর ধন মাটিতে
fen রাখিয়| গিয়াছে -খুজিয়া দেখ তাহ হইলে দরিদ্রের কোন
লাভ হয় না, সে সারা জীবন মাটি খুঁড়িয়াই acai কিন্তু তিনি যদি
কোথায় সে ধন আছে তাহা বলিয়৷ দেন, তাহা হইলে দরিদ্র সেই পিতু-
ধন পাইতে পারে। জ্ঞানমার্গের সাধকর! ভগবানের স্বরূপ ও অস্তিত্ব
সম্বন্ধে was দিতে পারেন, কিন্তু কেমন করিয়া তাহাকে পাওয়া
ইবে তাহার নির্দেশ দিতে পারেন না। ধর্মপিপান্ন নানা পথে
বুরিয়া মরে । ভক্তিপথের সাধকই বলিতে পারেন--ইহাই একমাত্র পথ
যে পথে তাহাকে পাওয়া যাইবে--নান্যঃ পদ্থা fears অয়নায়।
sfenry মুক্তি প্রার্থনীয় নয়। মুক্তির aa যে ভক্তি তাহাও সকাম
ভিক্তি fasta ভক্তিতে কি তবে মুক্তি হয় না? মুক্তি আপনা
হইতেই আসে। “প্রেমে BPA হৈলে ভবনাশ পায়।” বাঙ্গালী পরধর্শ্মের প্রতি অসহিষ্ণু ছিল। উচ্চশ্রেণীর হিন্দুরা নিয়
শথ্নীর লোকদের wil করিত, তাহাদের ধর্শো অধিকার স্বীকার
করিত ali শ্রীচেতন্য যে উদার es প্রচার করিলেন-_তাহাতে দাত্য-
ভিমানের স্থান থাকিল না। আচণ্ডাল সকলেরই এই wed অধিকার
জন্মিল। অভিমান ও অসহ্িষ্ণুতাই মহাপাপ--সেজন্য তিনি 'তরোরিব
সহিষ্ণু' ও 'তৃণাদপি wale’ হইতে বলিয়াছেন, অমানীকেও মান দিতে
বলিয়াছেন । বৌদ্ধ গ্ৈনদের অহি'নার ae এই ধর্শোর wes
হইয়াছে । তাই নামে রুচির সঙ্গে জীবে দয়ারও যোগ হইয়াছে |