শ্রীশ্রী নিত্যধর্ম্ম [বর্ষ-৩] | Shrishri Nityadharma [Yr. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম সংখ্যা । । তাহা নিশ্চিত জানিয়াছেন, তিনি দ্বিবাযজ্ঞান ও শুদ্ধতক্তির প্রভাবে ওঁ পবিত্র পাষাণে তাঁহাকে দর্শন করিয়া কতই আনন্দিত aa, সেই প্রাণারাম পরমেশ্বরকে দর্শন করিয়| নিজদেহ পর্য্যন্ত frye ea, স্িনি সে সময়ে অবাক হইয়া দিব্যচক্ষে কেবল দ্বিব্যমুপ্তি wia করিতে থাকেন আর দিব্যদর্শনজনিত তাহার ara হইতে অবিরত প্রেমাশ্রুধারা প্রবাহিত হইতে থাকে | Fz | শ্রীকৃষ্ণ অপেক্ষ| হনুমান কত বড় বড় পর্ব্বত ধারণ করিয়াছিষ্কলন 1 ভীমসেন হিড়িম্ব প্রভৃতি মহ] মহা রাক্ষম ও অন্তরসকলকে বধ করিয়াছিলেন, মহাবীর জরাসন্ধ বধ করিয়াছিলেন। এ সকল কায্যের | oy MACS ও ভীমসেণনকে ত ভগবানেয় অবস্থার Wl হয় না। কেবল গোবদ্ধনধারণ এবং কয়েকজন অস্রবিনাশের জন্য কষ্চঠকে অবতার Tl হয় না। REM অবতার বলিবার অন্যান্য অনেক কারণ আছে। শ্রীকৃষ্ণ সম্বন্ধে যে সকল airy গ্রন্থ আছে সে সকল মনোনিবেশ পূর্বক শ্রদ্ধার সহিত যাহারা পাঠ করিয়াছেন সে সকল কারণও তাহারা বুঝিতে গারিয়াছেন। ১ . ষামলের মতে বিষ্ণুর এক অবতার Age fe শ্রীবিষ়্ের দশ অবতারের অন্তর্গত নহেন। তাঁহাকে শ্রীবিষ্কুর একাদশ অবতার বলা যাইতে পারে। ২ মহাভারত এবং জৈমিনি ভারতের্মতে প্রীকষ্ণকে aig যুগের এক অবতার বল! হইয়াছে । কিন্তু কোন কোন তন্ত্রমতে Fe কলির অবতার । ৩। ব্রঙ্গবৈবর্তপুরাণের মতে See বিষ্ুর HA Fores | ১৬ অবতার নন। সে মর্তে তিনি গোলোকের Slee | ৫ | . সর্ববধর্ম ও তাহার Acree | খ্ীমদ্ভগবদগীতান্সারে। অগ্নিপুরাণাহ্নসারে, বিশ্বসার waaay এবং মানস তন্ত্রান্নসারে এবং eax বহু শান্নাম্লসারে শ্রীগৌরাঙ্গদেব ্রীভগবানের অবতার । অনেক “ows তাঁহাকে ভগনান শীকৃষ্ণের অবতার বলা হইয়াছে সেই তীকষ্ণের অবতার শ্রীগৌরাঙ্গদেব AW May অবতার প্রাতঃস্মরণীয় Agata দাস ঠাকুর তাহার প্রসিদ্ধ খ্রীচৈতন্তভাগবত নামক গ্রন্থে লিখিয়াছেন,-_ “ধর্ম সনাতন প্রভু স্থাপে সর্ব্পর্ম | লোক রক্ষা হেতু AY al লজ্ঘেন কর্ম ॥” উক্ত AAR জানা যায় যে ধর্মসনাত্তন 1g খ্রীগৌরাঙ্গ দেবই সর্বাধর্মস্থাপনা করেন। সেইভ প্রকৃত সর্বাধর্মবিশ্বাসী কোন মহাত্মাই সর্বাধর্মকে উপেক্ষ৷ করিতে ACTA না। ঈশ্বর সম্বন্ধীয় কোন eh যাহার অবিশ্বাস, তিনিই rica নিকট অপরাধী ৷ ঈশ্বর সম্বন্ধীয় নান| aq ঈশ্বর প্রাপ্তির নানা উপায়। সেইভজন্ত ঈশ্বর সম্বন্ধীয় AMS Cosel ঈশ্বর সম্বন্ধীয় যে ধর্ণা যাহার পক্ষে উপযোগী, তাহার সেই ধর্শোরই Badia কর! কর্তব্য, তাহার সেই ধর্মেই gp বিশ্বাস রাখা কর্তব্য । সর্ব্ধর্মেরই নিত্যত্ব বশতঃ সর্বধর্শেরই উপযোগিতা আছে । যাহার সর্ধ্বধর্শবের স্বরূপ জ্ঞান আছে, তিনি AK afte একই পরমধর্শ্বের বিকাশ বলিয়া বুঝিয়াছেন । যেমন একই বীজ বৃক্ষরূপে পরিণত হইলে, সেই একেরই বিবিধ বিকাশ দর্শন করা হইয়|! থাকে CH একই পরমধর্ব, একই নিত্যধর্ম বিবিধ ধর্্রূপে বিকাশিত রহিয়াছেন।



Leave a Comment