বাজে লেখা | Baje Lekha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Aba ও পদ্ধতি ৩ তা ১৯৩৫এ আলীপুরের “প্রসিডেন্সি জেলেও। FA “স নিজের সঙ্গে নিঙ্গে আলাপ জুড়ে দিয়েছে, আর Fac তার সেই আল।পের উপলক্ষ্য জুগিয়েছেন সেখানকার বন্ধু আর সতার্থবী। কিন্তু মন ইচ্ছামত বয়ে চলেছে,-_উপল কুড়োতে চায়নি । Sua আলো ন। খুঁজে মন বয়ে চলছে আপনার নিয়মে, আপনার রীতিতে, আপনার গাততে। আমিও হাতে বাঁধা দিই নি। তাই এ কর পাতায় Sic আকা বাক! গতিই বরাবর রয়েছে SF AAT নেই, আছে উপলক্ষ্য | এই -5নার Ful মনে রাথলে এ লেখার রূপরীতি বোঝা Ha) কারণ, আমার কলন অনুসরণ “করেছে মনের ধারা, যুক্তির ধারায় তা চলে নি। আলাপ logical নয়, psychological. তা ছাড়া, আমি আপনার সঙ্গেই মালাপ করেছি, রসিকদের সঙ্গে আলোচন!] করবার কথাও ভাবিনি। এ লেখা প্রায় মত্রই স্বগতোক্তি। সে আলাপ মে তাই বলে একেবারেই একান্ত ছিল, তাও নয়। তখনে৷ আমি তা ভাবি নি, আজও ভাঁবি না। আমার মনে কত জানা-অজানার ঢেউ লেগেছে তার ঠিকানা নেই। গার মধ্যে বিলিতি লেখক আছেন, দেশা লেখকও কি নেই তবে এই কথা বোধহয় ঠিক, প্রভাব যতই যার থাক্‌ এ লেখাগুলে। চলেছিল আপনার স্বতাবে। অবগু স্বভাবের কতটা স্ব, কতটা পর, Ty TS | তবে তা Bela, আর তার রাতি স্বগতো ক্তর। এর Aafs একান্তে আলাপের, সভার আলোচনার পদ্ধতি এতে নেই। এই সুচনা-পত্রে তার কারণ নির্দেশের জন্য এল্‌তে হল--এই লেণার ORL কিরপে, আর এ লেখার রূপই বা কি। কিন্তু কথা৷ হল--থা স্বগতোক্তি Si পরিবেশের GS নয়, তাকে তবে aes পরিবেশন কর৷ কেন? এই দ্বিধা আমারও মনে জেগেছিল। কাব্য-জিজ্ঞাসার পদ্ধতি এরূপ নয়, কাব্য-বিচার যুক্তি ও বিশ্লেষণের পথেই



Leave a Comment