শরৎচন্দ্রের জীবন ও সাহিত্য | Sharatchandrer Jiban O Sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শরংচন্দ্রের জীবন ও সাহিত্য t প্রসঙ্গে অভিজ্ঞতার স্থানই নির্ণয়ের বিষয়। বঙ্কিমচন্দ্র একটি নেতিবাচক qeices দ্বারা অভিজ্ঞতার প্রয়োজনীয়তা! নির্দেশ করিয়াছেন। দীনবন্ধু মিত্র নাটকে অনেক জায়গায় কোর্টশিপের চিত্র আছে। কিন্তু বাংলার তদানীন্তন সামাজিক অবস্থায় সেই জাতীয় নায়ক-নায়িকার অস্তিত্ব ছিল না এবং দীনবন্ধুর বর্ণনান্রূপ প্রণয়-নিবেধনের অবকাশ ছিল না। সেই জন্য শুধু কল্পনার বলে লীলাবতী ও কামিনী বা বিজয় ও ললিতমোহনকে জীবন্ত করা সম্ভব হয় নাই। TR নাই তাহার প্রতি সহাহভূতি দেখান সম্ভব নহে এবং যেহেতু কবির কল্পন। অভিজ্ঞতার অধীন সেই জন্য এই সকল জায়গায় দীনবন্ধুর কল্পন| নিক্ষল হইয়াছে। ae বলেন যে, দীনবক্ধুদের অপেক্ষ| cd কবিদের কল্পন! সর্বাতিণায়ী, States অভিজ্ঞতা ও সহানভূতি কল্পনার আজ্ঞাবীন। সেই wT শেক্পপীয়র এরিয়েল বা ক্যালিবান প্রভৃতি চিত্রকে ae করিতে পারিয়াছেন। বাস্তব জগতে এরিয়েলের মত অশরীরী জীব বা ক্যালিবানের মত ay মানব, wea অপ্রাপণীয় ; crate শুধু কল্পনাবলে তাহাদিগকে ee করিয়াছেন। বন্কিমচন্ত্রের প্রথম যুক্তি গ্রহণ করিয়৷ আরও একটু অগ্রসর BETTI বলা যাইতে পারে যে, যেখানে কবি অলীক বস্তুর কল্পনা করেন সেইখানেও কিন্তু বাস্তব অভিজ্ঞতা, বাস্তৰ আশ! ও কামনার ভিত্তি থাকা চাই। সভা মাহ্য মামাজা fasta করিয়। অসভা আদিম মানবকে Hier বীধিতে চায় আবার স্বাধিকারচ্যুত অসভ্য মাছ বিজেতার বিরুদ্ধে বিদ্বেষ পোষণ করে; সে আগস্তক প্রভুকে বিতাড়িত করিতে অক্ষম বলিয়| আজগুবি অভিযানে অবতীর্ণ হয়। যে প্রকৃতির কোলে মানুষ হইয়াছে এবং কোন কৃত্রিম শিক্ষ৷ পায় নাই তাহার সৌন্দর্যাহতূতি খুব তীক্ষ হইবে, ইহ স্বাভাবিক এবং বন্কিমচন্দ্রই অন্যত্র বলিয়াছেন যে, বহিঃপ্রকৃতির প্রতি অভিমুখীনতা| wigs কামার্ত ক্রিয়| তোলে। এই সকল স্বাভাবিক প্রবৃত্তির অভিজ্ঞতাকে ভিত্তি ক্রিয়াই crates ক্যালিবানের মত অন্বাভাবিক চিত্র আঁকিতে পারিয়াছেন। আবার, শেক্সপীয়রের সমকক্ষ কবি ete অনেকটা সোজানুজিভাবেই কাব্য মধ্যে নিজের আকাঙ্কা, geen, বিদ্বেষ প্রভৃতির অবতারণা করিয়াছেন।



Leave a Comment