মনুসংহিতার বিবাহ | Manusanghitay Bibaha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৪ মনুসংহিতায় বিবাহ সাহিত্যের বৈদিক পর্বের অপ্তর্গত এই তথ্য হইতেই উহাদের অতি- প্রাচীনত্ব প্রমাণিত হয়।” মঙ্র ভৌগোলিক জ্ঞানের সহিত মহাভারত রচয়িতার ভৌগোলিক জ্ঞান gaat করিলে ( Sto পর্বের নবম অধ্যায় wey) AA জ্ঞানের স্বল্পতা বিশেষ প্রকট হইয়া উঠে। বাস্তবিক, কেবল বেজ ভিন্ন অপর কোনও প্রাচীন সংস্কত গ্রন্বে এত Weld ভৌগোলিক জ্ঞানের এত স্পষ্ট নিদর্শন ate) ইহা হইতে মনে হয় মে, TRA প্রথম সংস্করণ প্রকাশের কালে আর্ধসভ্যতার কেন্দ্র বর্তমান দক্ষিণ পাঞ্জাব ও উহার সন্নিকটবতা দেশসমূহের মধ্যে সীমাবদ্ধ ছিল। দ্বিতীয় লক্ষণীয় বিষয়, মঙ্তে যজ্ঞের উল্লেখ) পূজার অন্গল্লেখ। এ বিষয়ে qRa দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ অধ্যায় wea গৃহীকি কি কর্ম করিবে সে বিষয়ে বিস্তৃত বিবরণ আছে, পঞ্চযজ্ঞের উল্লেখ আছে (৩1৬৭? Bier) (যেরূপ সুরুযজুর্বেদীয় শতপথব্রাহ্মণে আছে- :১1৫।৬।১-৩) কিন্তু পূজার উল্লেখ কুত্রাপি নাই, মন্দিরের উল্লেখ নাই। সমগ্র WALA মাত্র এক স্থানে প্রতিমার উল্লেখ আছে-_৯।২৮৫ CUTS ; এটি স্পষ্টতঃই কোনও পরবরাঁকালে গু জিয়] দেওয়া মনে হয়। বৌধায়ন ধর্মসহুত্রের সহিত এ বিষয়ে aya তুলনা করিলে (বৌধায়ন ২।৫।৯/৬-১০ ) ANT অতিপ্রাচীনত্ব সম্পর্কে ধারণ! স্পষ্ট হইয়া উঠে। তৃতীয় লক্ষণীয় বিষয় মর স্ষ্তিতন্ব--এটি আছে মঙ্গর প্রথম অধ্যায়ে। ইহাতে উপনিষদের প্রতিধ্বনি আছে, বৈষ্ণবযুগের আতাস মাত্র নাই। চতুর্থতঃ, THTS বেদ হিসাবে খক্‌, সাম ও যজু এই ত্ৰয়ীর উল্লেখ * মহাভারতের অধ্যায় বা প্লোক সংখ্যা Ale বধমান রাজমংস্করণ অনুযায়ী লেখ হইয়াছে। =



Leave a Comment