For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)AMY HPAI}
সনঞং্ক্কুমার মিত্র ১. ড area ভট্টাচার্য লিখিত 'বাঙলা লোকনাট্য সমীক্ষা” [2g
সংস্করণ ২০০০] নামে একটি বৃহৎ ye আছে। এ গ্রন্থ বাঙলার
Ofer যাত্রার--যাত্রাপাড়াব--যাত্রাপালা রূচয়িতা-অভিনেতাদের
সুবিত্তৃত ইতিহাস। তাঁর গবেষণায় বাঙলা WAS লোকনাটা | Folk-
Drama] হিসাবে প্রতিষ্ঠা পেয়াছে। fee যাত্রা যতই "লোকপ্রিয়' ও
'লোকমনোরঞ্জনকারী «| Popular 3114 fascinating] হোক না কেন,
যেদিন থেকে তাকে বিলিতি নাটক ও মঞ্চের [drama and theatre |
সঙ্গে অসম-প্রতিযোগিতায় নামাতে হযেছে সেদিন থেকেই সে 'ফোক'
চরিত্র হারিয়েছে। অধিকন্তু যদি যাত্রাকে 'লোকনাটা' বা 'ফোকড্রামা” বলি -
ই তবে আজও গ্রামবাঙলায অসংখ্য সে নাট়রীতির আসর বসে-_ যেমন
: 'আলক্যাপ, 'গম্ভীরা' 'বনবিবির পালা, খন”, 'লেটো”, 'চোরচুবনী',
‘alarm ইত্যাদি, তাদের তবে কি নাম হবে? কারণ, অনেকদিক থেকে
এদেব সঙ্গে 'যাত্রা'-র প্রচণ্ড অমিল | ২. অতএব একটা জট পাকিয়েই রয়েছে এবং তা অনেক দিন থেকেই |
মনে করি যে এই জট থেকে সহজে বেরিয়ে আসার পথ হল বাঙলার
গ্রামে আজও প্রবল শক্তিতে প্রবহমান পূর্বকথিত 'গ্রামীণ লোকনাটক'-এর
['যাত্রা' বা লোকনাট্য শব্দ থেকে এদের সুনির্দিষ্টভাবে পৃথক করার জন্যই
এই নামটি ব্যবহার করা হয়েছে] স্বরূপ-বৈশিষ্ট্যটিকে সুচিহ্নিত করা এবং
তা করতে পারলে 'যাত্রা' এবং 'গ্রামীণ লোকনাটক' তাদের নিজস্ব
চেহারায় নিজের জায়গাতে যথাযথভাবে ঠাঁই পাবে। ৩. বর্তমান সংকলনের প্রথম প্রবন্ধ প্রয়াত ড. আশুতোষ ভট্টাচার্যের
লেখা “উত্তর বাঙলার গ্রামীণ লোকনাট্য'। সেখানে তিনি বাঙলার 'গ্রামীণ
লোকনাটক' [তাঁর কথায় 'লোকনাট্য'] হওয়ার সপক্ষে কতকগুলি শর্তের
[এদের লোকনাটকের সংজ্ঞা হিসেবে ধরা যেতে পারে! উল্লেখ করেছেন
যেগন :