মানসী ও মর্ম্মবাণী [বর্ষ-২০] [খণ্ড-১] | Manashi O Marmabani [Yr. 20] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ফাস্তন, ১৩১৪ ] সন ৯ ae tla তান এন পলা কেউ aN (ও এও RAI, pit I tite পাস. অর্বাচান has ও মা গা ক ও গল ক ee Nd a te a al NINE Nat tpt EO I Og PN Neti pa Pea &. ডালা সি ভাত OM NON তলা তা i ভাজা লজ না বাগ ভাগ” eG TN Met ata রা, te ete BANS a কুক্ষণে Hye বিপিনচন্ত্র পাল মহাশয় বাংলা সাহিত্যে 'বপ্তুতঙ্ত্র' শব্দটি আমদানী করিনলেন। সাহিত্যিক ভাবরাজ্যে অভিজাত ও গণতন্ত্রযুগের বিধি নিষেধ শাসন মানিয়| এতদিন অনায়াসে আমর! চপি্য়া আ সিতেছিলাম। ফরাসি একাডেমির মত কোনও কড়া পাহার৷ মিংহদ্বারে অথবা দেউড়িতে ছিল না; ভিক্টোরীয় যুগের সুরুচি ও Wha আমাদিগের ক্লাভবনপ্রাঙগণ গোময়লিপ্ত করে নাই; অথচ আমরা আমাদের দেশের সমাজের পুরুষণরাস্পরাগত সংস্কারের তর্্জানীহেলনে যে পথ ধরিয়া অসিডেছিলাম, সে পথের দাবি wad প্রবীণ সকলেই স্বীকার কিয়া অপ্রতিদন্দিষাবে চলিতে আরম্ভ করিযা- ছিলেন। শব্দশিল্পী, চিত্রশিল্পী, পাঠক, দশক, গায়ক, শ্রেতা সকলেই সেই পথে সুন্ারের মন্দিরাভিমুখে যাত্রা করিয়াছিলেন । শাসনের বিরুদ্ধে কোথাও কোনও বিদ্রোহের লক্ষণ সুচিত হয় নাই। আভিকার এই গল্পের সরস বাংলা অনুবাদ পড়িয়া Swe চোখের জল ফেপিয়াছি তাহার ঠিকান| নাই। আহা সে কোন সাগরের তাঁর! সে কোন্‌ সমুদ্র-সমীর-কম্পিত নারি- কেলের বন! ছাঁগলচরা সে কোন পাহাড়ের উপত্যকা ! কলিকাতা সহরের দক্ষিণের বারান্দায় দুপুরের রৌদ্র সে fe মধুর মরীচিকা বিস্তীর্ণ হইঙ ! আর সেই মাথায় রঙীন রুমাল পর। বর্জিনীর সঙ্গে সেই নির্জন ders St বনপথে একটি aetal বালকের কি প্রেম অন্মিয়াছিল 1° ২। ১২৩৭ Berry সংবাদ প্রভাকর' প্রথম বাহির হয়। ইহা প্রথমে ataifes ছিল, পরে দৈনিক হয়। ৭ বৎসর পরে ছুইখানি sine বাঁহির হয়। একখানির নাম রসরাজ” অপর খানির নাম ‘AVE ভাস্কর”। প্রভা- Fare গালি দিবার জন্তই রস্রাঞের স্টি হয়। এই aka fs কাগঞ্জেও ছইটি cats থাকিত। সম্বাদ ভান্করের CHS এংরূপ-- “ল্রাতর্বোধনরোজ কিং চিরম়সে মৌনস্ত নায়ং ক্ষণো দোষযধ্বাস্ত দিগম্তরং aq নভেইবস্থানমঞ্জে চিতম্‌ । “এই অবোধ বন্ধু কাগজেই বিলাতী cova বর্ষিনী আধুনিক বস্ততম্তার দুঃংশাসন, সভামধ্যে কলালগ্মমীর বন্ত্রহরণ করিতেছে দেখিয়া, প্রবীণ সমান লজ্জায় অধোবদন হইয়াছেন! * ইহাকে সাহিত্যিক atavism বলিব না। ঈশ্বর গুপ্ত, গুড়গুড়ে ভটচাষয্য ও তাহাদের সমসাময়িক কবিগণের সাহিত্যিক বংশধর ইহারা নহেন। তাহাদের কথা-কাটাকাটির, পরম্পরের গাত্রে ধূলিনিক্ষেপ ব্যাপারে সহিত ইহার কোনও সামৃপ্ত নাই। ইহা একটা সম্পূর্ণ নৃতন ভঙ্গিমা; জীবন-রহন্তের, জগৎ প্রছেলিকার সম্মুখে এক অভিনব attitude সেই ভঙ্গিমায় রঢ়ত| আছে, পোঁরুষ লাই; বর্বরতা আছে, বীধ্য নাই; Fel আছে, যম নাই। ইহাদিগকে তরুণদগ বলিলে ঠিক এই naa মাহিত্যমেবীর সংজ্ঞা নির্দেশ করা হয় না। ইহারা কি বলিতে চাহেন, ইহাদের ক হইতে নৃহন কোনও বাণী উদ্দিগরিত হইতেছে কি না, বহু আয়াসেও তাহা Se ee ene nrc ভা-পক তব aes oe « পাড় পাচ LES eS NER ITY এ ৯০০০ ৬৮০-৬/৩০৬০- TERY enka ভো ভোঃ ASAHI PRAT AA FST TAT CHAI YAS মুথাদুজ BTS ভাঙ্করঃ ।” রসরাজের motto fea— “ABTS WS শ্রান্তং TIAA Te প্রকটযমন্‌ বিদগ্ধানাং Aas কুম্মশরলীলাং প্রবলযন্‌। গুণ।নাবিষ্কুর্বন্‌ গুণিযু ৰলগর্বানপংরন্‌ রসোদন্তোদ্গারী জগতি রদরাজে বিজয়তে ॥” ১৭৮৩ শকে ( Be ১৮২২ সালে) সমাচার sfarat প্রথম বাহির হইয়াছিল । ইহ।]তেও motto ছিল। সেটি এই-_ ‘mal সমাচারযুযাং ফলারপিকা পদার্থচেষ্ট! পরমার্থ দায়িকা। বিজভতে সর্বমনোদ্গুরঞ্জিক। প্রিয়া ভবানীচরণস্ত farsi ॥” ইহার পুর্বে সংবাদ কৌমুদী বাহির হয়। ইঁহারও মাথার উপর একট! care ছিল। caps এইয়ূপ-- “দর্পণে AHA তাতি দীপেন নিকটদস্থিতং | রবিণ!| ভুবনং Ges কৌমুস্ধা Rome জগৎ ॥”



Leave a Comment