মহাভারতের সমাজ | Mahabharater Samaj

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ অগ্নিপ্রদক্ষিণ, পাণিগ্রহণ, সপ্তপদীগমনে বিবাহ পূর্ণ হয়, হরিদ্রান্ান ১৯; বিবাইসভা-বণণন, স্বচম্বর বর্ণনা২০; কনক্তাদাতার ACS যৌতুক, খাওয়া-দাওয়া, sais দান, আত্মীয়- স্বজনের উপহার প্রদান, বরের বাড়ীতে FoI সৎকার ২১। fasts (লা),বিবাহে বর্ণবিচার, প্রতিলোম বিবাহের নিন্দ। ২২; অঙ্থলোম বিবাহ, দ্বিজাতির পক্ষে শূদ্রাগ্রহণ নিন্দিত, দ্বিজাতির শূদ্রাগ্রহণে মতভেদ ২৩; বিভিন্ন জাতির মিলনে উৎপন্ন সম্ভানের পরিচয়, সনঙ্করজাতীয় সম্তানগণের মাতৃজাতিতে পরিচয়ের নিয়ম, দেবতা TE প্রভৃতির সহিত মানুষের বিবাহ ২৪; সৌন্দর্যোেব আ্ষণে বিবাহ, আ্রীপুরুষের মিলনাকাজ্কাব প্রাধান্য, আদর্শ স্খলন, বিবাহের প্রধান উদ্দেশ্য, পুত্রশৰঝের অর্থ, পুত্রের প্রকারভেদ, স্বয়ংজাতাদি দ্বাদশ প্রকার qq re, পঞ্চবিধ পুত্ব, বিশপ্রকার পুত্র, পুত্রিকাপুত্র মাতামহের বংশরক্ষক, গ্ষেত্রঙ Ace ক্ষেত্রীরই অধিকাব, বীজীর নহে, কুমারীর সম্তানে পাণিগ্রহীতার অধিকার ২৭; PSs পুত্রের সংস্কারাদির নিয়ম, কানীন পুত্রেব নিয়ম, কফষ্ণদ্বৈপায়ন কানীন হইলেও শান্তমপুয্ন নামে পরিচিত হন নাই, কর্ণ a Gas কানীনপুত্র, কানীন ও অধ্যুঢ় পুত্রের নিন্দা ২৮; কুমারীর সম্ভানপ্রসবে কলঙ্ক, বহুপুত্র-প্রশংসা, একমাত্র পুত্র AAAI মধ্যে গণা ২৯, fea পুত্র জন্মিলে অপুল্মতাদোষ নাশ হয়, বহুপুত্রবর্তার নিন্দা, রুচিভেদে মতভে7, পিতৃত্ব ও মাতৃতের গৌরব, বন্ধ্যাত্ব বেদলাদায়ক oo; ধনীর সম্তানসংখ্যা কম, দরিদ্রের বেশী, নিগোগপ্রথা, নিয়োগপ্রথা ধর্মবিগহিত নহে, ব্রাহ্মণেব ওরসে ক্ষত্রিয়ের জন্ম ৩১? বিচিত্রবীর্য্যের apr, ধর্মরক্ষার নিমিত্ত সত্যবতী কতৃক ভীগ্মকে অনুরোধ, Soma অস্বীকৃতি, গুণবান্‌ ব্রাম্মণকে নিয়োগ করিতে ভাীগ্যের প্রস্তাব, সত্যবতীব্যাস- সংবাদ ৩২; ধৃতরাষ্ট্রাদির জন্ম, পাওঙুকতৃক gala নিয়োগ, যুধিষ্ঠিরাদির জন্ম, নবুল ও সহদেবের উৎপত্তি, বলির ক্ষেত্রে দীর্ঘতমাব পুত্রজনন ৩৩; নিয়োগ প্রথায় শারদণ্ডায়িনীব তিনটি পুত্র, আচার্য পত্বীতে সমন্তঃন-উৎপাদন, নিযোগ প্রথায় তিন পুত্রের অধিক আবাজ্জ করা নিন্দিত, নিয়োগ প্রথায় অধশ্ম-আশঙ্ক! ৩৪; ক্কেত্রদ পুত্রকে সমাজ খুব ভাল চক্ষে cafas না, অর্থিনী ঝতুস্নাতা উপেক্ষণীয়| নহে ৩৫; বিধবার বিবাহ ৩৬; কলিযুগে নিষিদ্ধ, দাসীদের নৈতিক শিথিলতা] ৩৭; দাসীগণও প্রভুদের Pacis বিবেচিত হইতেন ৩৮; রক্ষিতাপোষণ, পুরুষের একসঙ্গে একাধিক বিবাহ, পত্নীবিয়োগে পুনর্বিবাহ ৩৯; পত্নীদের প্রতি সমান প্রীতিব্যবহার কর্তবা, প্রাচীনকাল হইতেই বহুপত্বীকতা প্রচলিত, দুশ্চরিত্র| ও অপ্রিয়বাদিনী স্ত্রী পরিত্যাঙ্্যা, প্রায়শ্চিত্ত-ব্যবস্থা, বলাংকারে স্ত্রীলোকের দোষ নাই ৪০: স্বেচ্ছায় ব্যভিচারে কঠোর শান্তি, পরদার গমনের নিন্ম! ও পাপথ্যাপন, নারীর বহুপতিকতা প্রচলন ছিল না, দ্রৌপদীর পঞ্চ স্বামী নিয়মের ব্যতিক্রম মাত্র৪১; অতি প্রাচীনযুগে জটিল] ও ,বাক্ষীর বহুপতিকতা, মাধবীর পর-পর চারিবার বিবাহ, কুরু প্রভৃতি দেশে নারীদের বহুপতিকত্ব, সকল পতিকে সমানভাবে না দেখা পাপের হেতু, পাঞ্চালীর প্রতি সকলের ভাল ধারণা ছিল না 5২; বহুপতিকতা নিষিদ্ধ, পাত্রেনির্বাচনে দরিষ্জের অনাদর, ধনীর sai বিবাহ করিলে দরিদ্রের বিপত্তি ৪৩; সমান ঘরে সংম্বদ্ধাদি স্থখকর, পত্নী বা শ্বত্তরের গলগ্রহ হইলে দুঃখ ৪৪ |



Leave a Comment