সাহিত্য-পরিষৎ-পত্রিকা [ভাগ-৩১] | Sahitya-Parishat-Patrika [Pt. 31]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আমাদিগের অয়নাংশ ** আমাদিগের অর্থাৎ হিন্দুদিগের অয়নাংশ,লইয়| যে গোলযোগ Sal আছে, তাহার মীমাংসার কিছু সম্ভাবন| দেখ! যাইতেছে না। কয়েকবার ভারতের নানাস্থানে যে জ্যোতির্বিদ্গণের সভা mize হইয়াছিল, তাহাতে WS সভ্যগণ কেবল বাগ্বিতণ্ত! করিয়াই ক্ষান্ত হইয়াছিলেন। পঞিকাকারগণ স্বেচ্ছামত অয়নাংশ fea afar নিজ নিজ পঞ্জি কায় লিপিবদ্ধ করিয়া আনিতেছেন। অধিকাংশ পঞ্জিকাতেই সুর্য্যসিদ্ধান্তমতানুযায়ী দিদ্ধান্ত-রহস্ত-মতে অয়নাংশ গণিত হইয়া আসিতেছে। বিশুদ্ধ সিদ্ধান্ত-পত্জিকায় স্বর্গীয় মহামহোপাধ্যায় বাপুদেব stata মতানল্সারে watt গ্রহণ Fal কতদুর যুক্তিপূর্ণ, তাহার উল্লেখ করিবার আবশ্যকতা! দেখি না। আমার শ্রদ্ধেয় বন্ধু Hay সাতকড়ি সিদ্ধা্তভূষণ মহাশয়ের প্রণীত "বঙ্গে পঞ্জিক-সংস্কার” নামক fete ইহার সবিশেষ আলোচন। আছে। দুই বৎসর পুর্বে আমার পরমবন্ধু প্রীমান্‌ ধীরেন্দ্রনাথ মুধাপাধ্যায় মহাশয় কলিকাত| fee- বিদ্যালয় হইতে প্রকাশিত Journal of the Department of Letters নামক সাময়িক পত্রিকার পঞ্চম থণ্ডে হিন্দুগণিত ও জোতিষ-বিষয়ক কয়েকটা প্রবন্ধ একত্রে প্রকাশ করেন। প্রথম প্রবন্ধটীতে তিনি হিন্দুদিগের অয়নাংশ-সম্বন্ধে আলোচন| করিয়| আধুনিক পাশ্চাত্য জ্যোতিযের সাহায্যে তাহার মূলতত্তের যথার্থতা প্রমাণ করিয়াছেন। তাহার দিদ্ধান্তটী বিশেষ যুক্তিপূর্ণ মনে হওয়ায়, তাহা সাধারণ ও পণ্ডিতমণ্ডলীর নিকট উপস্থাপিত করা এই প্রবন্ধের Cory! বলিয়া রাখি যে, ইহা তাঁহার প্রবন্ধের HRA নহে; অয়নাংশের মূলতত্ব্ী হিন্দু ও পাশ্চাত্য জ্যোতিযের পক্ষ হইতে এভাবে আলোচনা করা হইয়াছে, যাহাতে সকলেই বিষয়টা হৃদয়ঙ্গম করিতে পারেন। আর এক কথা, জো্যোতিঃশাক্তে পাণত্যপ্রকাশের tay এ প্রবন্ধ লিখিত হয় নাই। কারণ, সে কথা আমার পক্ষে আদে থাটে না। এই প্রবন্ধপাঠে যদি সকলে অয়নাংশের YAS যুক্িপূর্ণ বলিয়া মনে করেন, তাহা হইলে যাহাতে ইহা কর্ণাক্ষেত্রে গৃহীত হয়, ইহাই আমার উদ্দেশ্য উল্লেখ করিয়া রাখি যে আমাদের মধ্যে অনেকেই কোন সিদ্ধান্তের পক্ষে al বিপক্ষে যুক্তিপূর্ণ প্রমাণ উপস্থাপিত করিতে না পারিয়া বৃথা বাদ-বিসংবাদ করিয়া থাকেন; তাঁহারা কোন বিষয়ের আলোচনায় প্রবৃত্ত হইয়া মতান্তর হইতে মনাস্তরে উপনীত হন ও বুথা গালাগালি করিয়া 'ক্ষান্ত হন--ফলে কিছুই হয় না। কিন্তু বিজ্ঞানশাস্ত্রে এরূপ হওয়া অতীব দুঃখের বিষয়।' বিজ্ঞান- mica cata বিষয় এইরূপ আলোচনা ও তর্ক-বিতর্ক ভিন্ন পরিমার্জিত হইতে পারে না, ইহাতে আমরা আমোদ না পাইয়া রাগান্বিত হইব কেন? এই বিষম বুদ্ধিবৃত্তির ফলে আমাদের টা হওয়া দুরে থাকুক, ক্রমশঃ অবনতি ঘটিতেছে। * বঙ্গীয়-[হতা-পরিষদের ১৩৩০ বল্গাব্দ্রতৃতায় মানিক afer পটিত।



Leave a Comment