For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ব্যক্তি-প্রীরামকৃষ্ণের পশ্চাতে এক নৈর্ব্যক্তিক জীরামকৃষ্ণ আছেন |
্রীল্ীমা ভক্তের প্রশ্নের উত্তরে বলছেন, ঠাকুর আমার পিত, মাতা,
স্বামী,--সব | এই “সব” ইষ্টের নৈর্ব্যক্তিক লক্ষণা-_-সীমা যখন অসীমে
হারাইয়া যায়, তখনই “সবের” উপলব্ধি হয় । আরতি cata ভাষায়
ঠাকুর “নিগুণি eda’) যেসব ages আধ্যাত্মিক arf তাহার
চরিত্রকে বিভূষিত করিয়াছিল, তাহার কথা যখন foul করি, তখন
আমাদের কাছে স্রীরামকৃষ্ণ “গুণময়”। কিন্তু তাহার গভীরতর অনুধ্যানে
এ সকল চিন্তাকে ছাড়াইয়া আমাদের মন যখন একটা অব্যক্ত অসীম
সততায় স্থিতিলাভ করিতে উন্মুখ হয়, তখনও জ্ীরামকৃষ্ণ রহিয়াছেন তাহার
fies স্বরূপে উদ্ভাসিত হইয়া । রামকৃষ্ণরূপ সচ্চিদানন্দ মহাসাগরের কি
পার আছে ! নির্বিকল্প সমাধি এ সিদ্ধুর একটি দিক। প্রেমে হাসা-নাচা-
কাদা তাহারই অপর একটি প্রতিচ্ছবি । ঠাকুর বলতেন, “নিরাকার
আমার বাপ, সাকার আমার মা ।” “জ্ঞান ও প্রেম' একই অনুভূতির ছুইটি
দিক মাত্র। এই জ্ঞান-ভক্তির সমন্বিত উপলব্ধিতে-_চিদাকাশে, যুগপৎ
স্বর্য ও চন্দ্রের উদয়েই, রামকৃষ্ণ উপলব্ধির পরিপূর্ণতা।
“তব তত্বং ন জানামি Sion সি মহেশ্বর। যাদৃশো সি মহাদেব, তাদৃশায় নমো নমঃ ॥”
* * “পার্বতী পরমেশ্বরৌবন্দে
শ্রদ্ধা-বিশ্বাসরূপিনৌ ।” সঃ *
জয় Ts জয় ঠাকুর রামকৃষ্ণ-_-আবির্ভাব অনুচিন্তন “তিনি যে কি, কত কত পূর্বগ-অবতারগণের জমাট বীধা ভাবরাজ্যের
রাজা, তা” জীবনপাতী SAD করেও এক চুল বুঝতে পারলাম না। তাই
তার কথা একটু সংযত হয়ে বলতে হয়।” ( ছ্বামীজী ) ১৬