বেদান্ত তত্ত্ব [ভাগ-১] | Bedanta Tattwa [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম অধ্যায় | ৩ এখন কিরূপে ব্রহ্ম লক্ষ্য করা যায় তাহাই দেখাইতেছেন। যাহা হইতে জগতের জন্মস্থিতি ভঙ্গ হইয়া থাকে তিনিই Wats TH) প্রত্যক্ষত: কার্্যকারণশ্রেণিসঙজ্ব-রূপ উপাধিবিশিষ্ট, নামরূপাদি দ্বারা প্রকাশিত, অনেক কর্তৃত্বভোক্তত্বাদিরূপ অভিমান- সংযুক্ত, প্রতিনিয়ত দেশকালনিমিত ক্রিয়াফলের আশ্রয়, ও মনোরপ উপলবন্ধিমাত্র দ্বারা অনুষ্টিত হইলেও অচিস্ত্যরচনারূপ যে বিচিত্র জগৎ, ইহার cute সর্বশক্তিমান কারণ হইতে জম্মস্কিতি ও ভঙ্গ হইয়া থাকে, তিনিই ব্রহ্ম | প্রথমে মনে কর, আমার অনস্তঃকরণরূপ মনোবুদ্ধিচিত্ত অহঙ্কারাদির বৃত্তিসমূছ কিছুই নাই ; তাহা হইলে এই অস্তঃকরণের বৃত্তির অভাবেই দর্শন, স্পর্শন, মনন ইত্যাদি সমগ্র ইন্দ্রিয় ব্যাপারাদিরূপ গুণাদিও থাকে aii তাহা হইলে এই সমুদায় বাপাবের বিষয়েব, অর্থাৎ এই সমুদায় Sfara গুণাদি নিষ্পন্ন কর্মরূপ যে জগৎ নামক একটা বস্তুর অনুভূতি হয় সে বিষয়ের অস্তিত্ব থাকে at) Note আছে, “alae সংজায়তে কিঞ্চিৎ সত্বং স্থাবরজঙ্গমম্‌ | ক্ষেত্র ক্ষেত্রহ্ত সংযোগাৎ Seals ভরতর্যত ॥* অর্থাৎ, যাহা কিছু স্থাবরজঙ্গমাত্মক সত্ব, অর্থাৎ যৎকিঞ্চিং বস্তমাত্র, জগতে উৎপন্ন হয়, SAW ক্ষেত্র ও ক্ষেত্রভ্ড (দেহ ও দেহী ) এই উভয়ের সংযোগ হইতে, অর্থাৎ অবিবেকক্ৃত আত্মার অধ্যাস হইতে উৎপন্ন Sy | তাঁহা হইলে কি থাকে ? ey সত্য-সংকল্লাত্মক “সুখমহম- ain” অর্থাৎ আমি সমথস্বরপে atas আছি এইরূপ স্বসত্তানুভবসিদ্ধা অস্তিত্বোপলক্ধিমাত্র থাকে। ইহাই হইতেছে Ts Ha যাহা হইতে জগতের TY তি wr হইয়া থাকে তিনিই aw



Leave a Comment