শ্রীমন্নিত্যানন্দ বংশবল্লী | Sri Mannityananda Bangshaballi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাসনাহেতু শরীর। ay মৃত্যুর কাল নির্দিষ্ট থাকিলেও জীবের অজ্ঞাত বালয়া দৈবাধীন বলে। | STA পরক্ষণ হইতে পুনশ্চ কর্মফল ভোগ আরম্ভ হয়। নিরবকাশহেতু নিত্যবৎ অনুমেয়। জীবন ক্ষণস্থায়ী 'ও মশ্বর। এই দেহুপিগু অনিত্য, চঞ্চল, অনাধার ও রসোষ্ভব | যেমন অন্নসকল প্রাতঃকালে প্রস্তুত হইয়া সায়ং কালেই নষ্ট ও বিনাশ প্রাপ্ত হয়। সেইরূপ BAYS দেহের নিত্যতা কোথায়? কেৰল অদৃষ্ট সঞ্চয় জন্য অবসর প্রদান হেতু মনুষ্য জন্ম, "PSS! ক্ষণকালের নিমিত্ত বিধান করিয়াছেন। এই সামান্য কালের মধ্যে শুভাদৃষ্ট Bear করিতে পারিলে অভ্যুদয় হয়। নচেৎ পুনঃ পুনঃ দুঃখান্তরে পতিত হইতে হয়। প্রলোভনে প্রতারিত হওয়া পাপ জনক পরিণাম । জন্মে জন্মে fafay পাপ সঞ্চয় হয়। পশুজন্মে শারীরিক ছুঃখই ভোগ হয়। মনুষ্য জন্মে fafay দুঃখভোগ ayy বায়ুর সহিত যেমন গন্ধ থাকে, Ba পর আত্মার সহিত বাসনা ও সেইরূপে থাকিয়া যায়। বাসনা অর্থে Ser; এ বাসনা আবার কম্মান্দুরূপ জন্মে । গর্ভবাস কালেও sy নিয়ত থাকে। জন্যেও সেইরূপ গতি হয়। আধি, ব্যাধি, ক্লেশ, wal, ও Fara বিপধ্যয় গর্ভবাসাঙ্থুসারেই হয়। বাসনা দ্বিবিধ wa ও মলিন। শুদ্ধ বাসনার Bal ASA অভাব হেতু পুনরাবৃত্তির ও অভাব az | মলিনবাসনা পুনরাবৃত্তি অর্থাৎ জন্মের কারণ । মলিন বাসনা অজ্ঞানের BYEZ এবং অহ জ্ঞানের FASS কারণ। সেইজপ্য পণ্ডিতগণ ইহাকে জন্মকারিনী ও ea বাসনাকে জন্মহারিণী ৰলিয়৷ নির্দেশ করেন। যেমন SSAA দ্বারা অন্কুরোদগম্‌ হয় না। সেইরূপ BPS অভাব হেতু আর জন্মগ্রহণ করিতে হয় না। মলিনবাসনা পুনঃ পুনঃ সংসারে আনয়ন করে। লংলার প্রলোভন মাত্র ইহাতে সুখের লেশমাত্রগু নাই | মন শান্ত ও নিরীহ হইলে, স্বকীয় ইন্দ্রিয়ের কার্্য উৎপন্ন বা অনুষ্ঠিত হইলেও তাহাতে কোন ফলদর্শে না। অর্থাৎ তাদৃশ জ্ঞান



Leave a Comment