বৈষ্ণব সাহিত্য-প্রবেশিকা | Boishnob Sahitya-probeshika

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
8 বৈষ্ণবসাহিত্য-গ্রবেশিক নহে) এবং তাহা! অশেোভন। কোনরূপ ধর্মাবিশ্বাসের প্রতি আঘাত কর্‌ আমার উদ্দেগ arg কাহারও বিশখসের প্রতি কোনরূপ অমগ্যাদ। al করিয়৷ আমাদের দেশের প্রাচীন nies, ধর্ণপুস্তক ও শিলালেখ হইতে বাসুদেব ABCA যতটুকু জানা যায়, তাহার আলোচন৷ করিব। সুতরাং আমার আলোচনায় ভগবান বাস্থদেবের কথা থাকিবে না, এতিহাসিক বাসুদ্বেবের কথাই থাকিবে। ইহাতে যাহারা WAC Stacy বিশাস করেন, তাহাদের বিশ্বাসে কোনরূপ MUS লাগিবে Vera আমি মনে করি না। বৈদিক সাহিত্যে তৈত্তিরীয় আরণ্যকে আমরা বাসুুদেবের উল্লেখ পাই -_নারায়ণায় Faas বাসুদেষায় ধীমহি তয় ধিষ্ণুঃ ABUTS » এখানে বিষ্ণুর অপর নাম যে VA ইহ! জানিতে পারি। ডাঃ রাজেন্দ্রলাল মিত্র মনে বরেন যে, তৈত্তিবীয় আরণ্যক VAIO এবং উপনিষদের খিলরপ বা পরিশিষ্ট (১২)। কোন সংহিতা, ব্রাহ্মণ বা উচ্চশ্রেণীর উপনিষদ বিষ্ণুকে বাসুদেব বলিয়া উল্লেখ কর হয় ale | দীতায় বাসুুদেবকে বৃষ্ণিবংশের Cay পুরুষ বল) হইয়াছে, -_“বৃষ্ণিণাম্‌ বাস্তুদেবোই নয” তৈত্তিরীয় ates (৩; ১১,১৯৩ )' তৈত্তিরীয় ব্রাহ্মণ (৩1 20278), শতপথ Ala (৩,১,১১,৪), জৈমিনীয় উপপিষদ see (১,৬১১), পাণিনির ভট্টাধাযী (8,998 ) এবং কৌটলোর অর্থশাস্মে আমর। বৃষ্ণি বংশের উল্লেখ পাই | বত-জাতক হইতে আমরা জানিতে পারি যে, AYALA WH KOM শ্রেষ্ঠ Yea WT কিন্তু বংশের নাম সেখানে নাই। ঘত-জাঁতক হইতে BNA আরও জানিতে পারি যে, কহ দিপায়নের প্রতি অশিষ্ট নাচরণের FD WAH বংশ ধ্বংস হইয়াছিল । FS জাতকে বাসুদেবের ‘ae’ উপ।ধিও দেখা.যায়। জৈন শাস্ত্র উত্তরাধ্যায়ন” হইতে আমর জ।নিতে পারি যে, বাসুদেব ক্ষত্রিয়ংংশের একজন রাজ! ছিলেন | মহাভারতে বাসুদেব বসুদেবের পুত্র afaai পরিগণিত হইলেও, বাসুদেবের বুংপত্তিগত অর্থ অন্যপ্রকারও করা হইয়াছে! যেমন... (১) ARIS সর্বাতুতানাম্‌বসুত্বাদ্দেবযেণিতঃ | বাসুদেবস্ততো CWI বুহত্তাদ্বিষ্ণুরুচ্যতে | (৫১৭০৩ ) (২) ছাদয়ামি জগৎ fry gal ZU Sarefss | সর্ববভুতাধিবাসশ্চ বু সুদেবস্ততোহংম্‌ ॥ (১২,৩৪১,৪১ ) মহাভারতে আমর! দুইজন WAAC উল্লেখ oe) একজন cote দেশের অধিপতি,” তিনি নকল। মধুরার বৃষ্চি, WaT বা সাত্বত BONG বাসুদেব, যাহার অপর নাম কৃষ্ণ, তিনিই প্রকৃত বাসুদেব | স্যার আর, জি, ভাপ্ডায়কর মনে করেন বে মহাভারতের বাস্দেব WA, afe 4 সাতৃত নামক ক্ষত্রিয় বংশোদ্ধব এবং FH একজন সতাযদ্রষ্টা ধযি। ইহারা উভয়ে ভিন পুরুষ, কিন্তু কালক্রমে উভয়কে একত্র সংশ্লিষ্ট করিয়া! অভিন্ন বলিয় ধর! হইয়াছে (49) | কিন্ত



Leave a Comment