স্বগত [সংস্করণ-১] | Swagata [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
51 ১৩৬ সমাজজীবন যে-সর্ব্সম্মতির উপরে প্রতিষ্ঠিত, তাও দেহেরই দান। আমার শরীরে পরিবর্তন ঘটাতেই আমি যেমন বাহু বস্তুর অস্তিত্ব মানি, তেমনি প্রতিবেশীদের মধ্যে BEAT দেহাচার না চেনা Hae সে-অবগতির সংশয় ঘোচে all সে-এঁকতানও নিশ্চয়ই afer, তবে তার ACF sepia প্রভেদ we, কারণ অপরের গতিবিধি আমারই ইন্ত্রিয়গম্য বটে, কিন্তু আত্মজ্ঞান খুব সম্ভব নিরিস্দ্রিয়, তার একমাত্র বার্তাবহ হয়তো বা ভাবচ্ছবি। Beat আত্মজ্ঞান স্বভাবতই বস্তুজ্ঞানের প্রতিযোগে পিছিয়ে পড়ে; এবং বহিজ্জগতের Creag যেহেতু একাধিক Faas একসঙ্গে উদ্বুদ্ধ করে, তাই তার ডাকে আমরা যত Hy সাড়া দিই, অস্তযামীর আদেশে সে-পরিমাণ ক্ষিপ্রতা আসে না। বোধহয় স্বপ্ন আর সত্যের তারতম্য এই সংখ্যাগত পার্থক্যের ফল; এবং পাঞ্চজন্য মতৈক্যের চেয়ে একজনের নিরুক্তিতেও ভুলের ভয় অপেক্ষাক্কত বেশি বলেই, সোহংবাদীরা Ba কাধ্যত ভুয়োদশনঞে আত্মদশনের অসবর্ণ ভাবেন | আমার মতে সাহিতোর বস্তুবত্তাও এই মৌলিক আত্ম-পর-বোধের ফল; এবং স্বয়ং হোমর ates আমার উপলব্ধ গোটাকরয়েক কালো রেখা ছাড়া অন্য কানো প্রাণ-সামগ্নীর ধার ধারেন না, তবু আমার দৃষ্ট ভরজিল্‌-শব্দের অভ্যাঘাতে পারিপাশ্বিক আচরণের অন্যথা দেখেই আমি ওই কবিদ্বয়ের স্বাতন্ত্রা gf যারা afore ভয় পান না, অন্তত গেষ্টান্ট-নামক স্নায়বিক রূপকল্পে যাদের শ্রদ্ধা আছে, Vir হয়তো বহিজ্জগতে না ঢুকেও স্বকীয়া- পরকীযা-সংবাদ শোনেন। কিন্তু তাহলে বাক্তিকে আর অবিভাজা ও কালাতীত ভাবা চলে না, কালপ্রবাহের বুদ্ধ্পরস্পরায় তার উপমা খুজতে হয়। কারণ জ্ঞান সর্বদাই একটা তুলনামূলক ব্যাপার, এবং বর্তমান মুহূর্ত যেখানে বহুর সমর্থনে তার যাথাথ্যপ্রমাণে অপারগ, সেখানে জ্ঞাতার germ অভিজ্ঞতার সঙ্গে নিজের সমীক্রণেই সে চরিতার্থ। আসলে বহিজ্জগৎ হয়তো জ্ঞাতারই বিবিধ অংশ, এবং জ্ঞান সেই অংশসমূহের Aaa ; কিন্তু সংখ্যাতূয়িষ্ঠতাই যেকালে জ্ঞানে মুখ্য সম্বল, তখন স্বয়ংসম্পূর্ণ মন তার উপকারে লাগে না, বহুলাঙ্গ দেহেই সে সন্তুষ্ট অবশ্য মনের বালাই চুকলেও, প্রাণের আপদ ঘোচে না; এবং Ale জীবের বিশ্লেষণে যদিও জড়বিজ্ঞানই প্রশস্ত, তবু তার Te সমগ্রতা পদার্থবিদ্যার অতীত । কিন্তু পদার্থবিদ্যার পরাজয় অবিদ্যার দিথিজয় নয়; এবং অখণ্ড আর খণ্ডসমঞ্্রি সাধারণত তুল্যমূল্য না হলেও, অবৈকল্যের সঙ্গে wats সৌসাদৃষ্য নগণ্য। কারণ বিদ্যমান বস্তমাত্রেই যখন অল্প-বিস্তর mys, তখন কেবল Besser মানুষ অসামান্য নয়। আমলে Ao; sw



Leave a Comment