For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ভূমিকা Je এ ছাড়া ঢের সাঙ্গীতিক শব্দ ছিল যথা আশ, ঘষিট, ভূষিকা, শুদ্ধ,
সালঙ্ক, সংকীর্ণ প্রভৃতি--এদের বিবরণী নামধাম জ্ঞাতিগোষ্ঠী যার
জানতে চান যেন পকৃষ্ণধন বন্দ্যোপাধ্যায়ের “গাতস্থতত্রসার” পড়েন।
এ-বইটি একাধারে আমাদের সঙ্গীতের উপক্রমণিকা wai পাণিনি। কেব্ল শ্রুতি সম্বন্ধে দুএকটা কথা না বললেই নয়--কারণ অনেকেই
মনে করেন আমাদের মার্গসঙ্গীতে শ্ুতি-কচায়ন একান্ত আবশ্যক ।
সংক্ষেপেই সারি--কেন এ-কচায়নের দিকে এগুতে ভরসা পাই fa অনেকেই শুনে থাকবেন যে, য়ুরোপীয় সঙ্গীতে ডায়াটোনিক স্কেলে
অষ্টককে যেমন বারটি প্রায় সমান্তরে ভাগ করা হয়েছে আমাদের
স্বরগ্রামকে তেমনি সঙ্গীতশাস্ত্রীরা বাইশটি প্রায় সমান্তরে ভাগ করেছেন
-__-সঙ্গীতদর্পণে প্রথম অধ্যায়েই এদের নাম স্বর্ণাক্ষরে লেখা : (১) তীত্রা (২) কুমুদ্বতী (৩) মন্দা (৪) ছন্দোবত্যস্ত ষড়:জগাঃ | (৫) দয়াবতী (৬) রঞ্জনী চ (৭) রক্তিকাচর্ষযভে স্বিতাঃং॥ * (৮) রোৌদ্রী (৯) ক্রোধী চ গান্ধারে; (১০) বজিকাথ (১১) প্রসারিণী ।
(১২) প্রীতিশ্চ (১৩) মাজনীত্যেতাঃ seca মধ্যমাশ্রিতাঃ | (১৪) ক্ষিতী (১৫) Tei চ (১৬,১৭) সন্দীপিল্যালাপিন্যপি পঞ্চমে ।
(১৮) মদন্তী (১৯) রোহিনণী (২০) রম্যেত্যেতা ধৈবতসংশ্রয়াঃ ॥ (২১) Gai চ (২২) ক্ষোভিণীতি ca নিষাদ্েে বসতঃ শ্রুতী কিন্তু নামকরণপর্ব নিয়ে তো সমস্যা নয় : প্রশ্ন হল--এদের
কম্পন-সংখ্যা কী ক'রে নির্ণণত হবে ? এ নিয়ে সঙ্গীতকার, ওস্তাদ তথা
সাহেবদেরও বইয়ে অনন্ত বাণ্বিতণ্ড দেপেশুনে মনে হয় যে, এক
পরব্রম্মের মতিগতি ছাড়া সংসারে আর কোনো প্রহেলিকা নিয়েই বুঝি
এমন দারুণ ঘনঘট] মানুষের চিত্তাকাশকে . আচ্ছন্ন করে নি। অথচ
অস্কিমে দেখা যায়--আমরা যে-তিমিরে সেই তিমিরে ! কারণ স্পষ্ট :
কী ক'রে আমর! নিশ্চিত হব যে অমুক ওস্তাদ এই বাইশটি wate”
‘(minute interval ) যেভাবে দেখাচ্ছেন সেইটেই ঠিক ? আর
একজন GUTH যদি এদের রকমফের দেখান ধ'রে দেবেন CH? এ-হেন