সমাজ ও সভ্যতার ক্রমবিকাশ [সংস্করণ-১] | Samaj O Sabhyatar Kramabikash [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ সমাজ ও সভ্যতার ক্রমাবকাশ কোন THR. কাটা AA! পরে কাঠের হাতল লাগাইয়া উহাকে আরও উন্নত করা হয়। পাথরের তৈয়ারী কাটারী AARP আরও এক ধাপ আগাইয়া দয়। হাতে যে সব খাদ্য সংগহ করা৷ যায়, তাহা ছাড়াও হাঁরণ এবং 'মন্যান্য জন্তু Pree করা সম্ভব হয়। উৎপাদন কতকটা সহজ হয়, সঙ্গে সঙ্গে SRAM কিছুটা স্বচ্ছন্দ হয়। মান্যষ এখন 1শকার করে, সুতরাং এখন আর সে পশুর স্তরে নয়। এখন মানুষ উৎপাদন কার্যের জন্য ছোট ছোট দল WG! আঁদমকালে যে সব জায়গায় মানুষের ATS ছিল, পরাতত্ত্- TACHA সেখানে পশ্যুর হাড়-গোড় MBA কাঁরয়াছেন। এই হাড়-গোড় হয় বুড়ো কিংবা 1শশু পশ্যুর। াশকারী হয়ত পশুর পালের মধ্যে যেগ্যাল সবচেয়ে WA তাহাদের চেষ্টা কাঁরত দল হইতে তফাত কাঁরয়া ফোলতে। ইহাদের ধরা অপেক্ষাকৃত সহজ বাঁলয়াই 1শকারীদের ঝোঁক fea সেগ্যালর দকেই TTT Pred বাঁহর হইত বয়স্ক MALIN! খাদ্য আহরণের কাজ হইতে ইহারা Blo লয়; এখন একাজ মেয়েদের । মেয়েরা ঘরে থাঁকত; শাকসবাঁজ ও ফলমুল আহরণ, খাবার Comat, এবং শশুর awe ছিল মেয়েদের প্রধান কাজ। পশুর মাংস কাঁচাই খাওয়া হইত বেশী, Hao হয়ত শুকাইয়া রাখা হইত। এইভাবে দেখা দেয় শ্রমণাঁবভাগ; মান্যযের সমাজে প্রথম শ্রমাবভাগ AAA ও স্যর মধ্যে। শিকারে যাহা পাওয়া যাইত এবং মেয়েরাও যাহা সংগ্রহ কাঁরত, সবই ছিল সকলের সম্পাত্ত; সকলে 1মালয়া খাইত। হাঁতয়ারগবাল fea যার যার ENS! অবশ্য সামাঁয়ক কাজের জন্য একে অন্যের হাাঁতয়ার ব্যবহার কাঁরতে পাঁরত। এইভাবে আঁদম শকারীদের fea যৌথজশণীবন । যোথ- জীবনের Tete ছিল সমতা। scarce সকলে 1মালয়া 1শকার কাঁরত। খাদ্য APA রান্না হইত; সকলকে তাহা সমানভাবে পাঁরবেশন করা হইত। এখানে লক্ষ্য করা দরকার, -_যাঁদও “kay যোৌথজীবনের Tors ছিল সাম্য, তবুও তখনকার সমাজ 1ছল অত্যন্ত wigan; প্রকাতকে বশে আনার ক্ষমতা তাহাদের প্রায় ছিলই না। যোথসমাজগুৃল ছিল খুবই ক্ষুদ্র; গুটিকয়েক লোকের এক একাঁট সমাজে লোকের সংখ্যা fos Te চাল্লশণ। শকারের সময়ে alos কাহাকেও দলের নেতা fae করা হইত। সামাঁয়কভাবে একাঁধক যৌথসমাজ একর হইত। খুব বড় একটা 1শকার পাইলে তাহারা একসঙ্গে fate উহা খাইত। কোন শ্রমসাধ্য কাঁঠন 1শকার ধাঁরতে হইলেও তাহারা মলিত। ব্যুড়োদের অথবা যাহারা দুর্বল এবং AHA তাহাদের অনেক সময় উপেক্ষা করা হইত। কেননা, খাদ্যের পাঁরমাণ ছিল সব সময়ই অপ্রচুর। যৌথসমাজ-



Leave a Comment