বইয়ের লেখক
বইয়ের আকার
8 MB
মোট পৃষ্ঠা
174
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)শাক্ত সাহিত্য ধারায়--রামপ্রসাদ ১১ বিহনে যে রসের স্থষ্টি হয় না। রস না হইলে যে রূপ আসে
না। কাজেই স্বরূপের সাক্ষাৎ আগে চাই। কিন্তু সাধন
না করিলে ত' স্বরূপের সাক্ষাৎ হয় না। বাঙ্গালার গানে,
aaa কল্পকলায় আমি তাই বাঙ্গালার প্রাণের স্বরূপকে
আগে yxfeai বাহির করিতে চাই। কেননা সাধনভ্রষ্ট কবি
স্বরপের সাক্ষাৎ না পাইয়। যে রূপের WT sca তাহা WHE
হয় ন।। সে WP বাঙ্গালীরও হয় না। কাজেই বিশে্েরও
হয় না। তাহ। wre ভ্যাংচায় মাত্র। বিশ্বে যণি বাঙ্গালীর
কোন স্বত্ব স্বামিত্ব থাকে, তবে সে তার , বিশিষ্টতার
জন্যই। বাঙালীর এই বিশিইত| তার প্রাণের স্বরূপেরই
প্রকাশ। একট বিচিত্র বিশ্বে সকল জাতিরই বৈশিষ্ট্য রক্ষ! পাইয়া
আসিতেছে । যে জাতির cafes নাই-- সে জাতি বাঁচিয়!
নাই-_অস্তিত্র থাকিতে পারে। বাঙ্গালী তাঁহার অতীতের
দীর্ঘ ইতিহাসে শুধু এক মৃত অস্তিত্বের ভার বহন seal ফেরে
নাই। বাঙ্গালী বিশ্বে এতদিন বাচিয়৷ আসিয়াছে । বাঙ্গালার
প্রাণের স্বরূপ ইইতে যে সকল রূপের জন্ম হইয়াছে--রূপ
বৈচিত্র্যের ধারায়, বাঙ্গালীর শিল্পে, সাহিত্যে ও ধর্দা-কর্স্মে--বহু
বিচিত্র রূপ দেখ। দিয়াছে--রস মৃত্তিতে ফুটিয়৷ উঠিয়াছে-_
বিশ্ব তাহার বৈশিষ্ট্য রক্ষ। করিয়াছে বলিয়াই-_সে বিশ্ব হইতে
পারিয়াছে । বৈশিষ্ট্যকে ধারণ করিতে পারে বলিয়াই সে বিশ্ব ।
তা যদি সেনাপারিত তবে সে বিশ্ব হইত না, a একটা