সমাজদর্শন-দীপিকা [সংস্করণ-১] | Samajdarshan-dipika [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ সমাজদর্শন-দীপিকা ব্যক্তি তথা সমাজ সম্বদ্ধে wife আলোচনাকে কেন্দ্র করিয়াই সমাজদর্শনে অভ্যুদয় ঘটিল। way, ইহা স্মরণ রাখিতে হইবে যে, 'সমাজদর্শন'-প আধুনিককালে অধিক প্রচলিত হইয়াছে; কিন্তু দর্শনের প্রগতির পর হইতে দার্শনিক আলোচনায় সমাজ সম্বন্ধীয় সমস্তা অল্পবিস্তর আলোচিত হই! আসিতে | ২: জমাজিদর্শনের স্বরূপ ( Nature of Social Philosophy ) 3 'লমাজদশন কাহাকে বলে? ইহার স্বরূপ কী ?- সংক্ষেপে এই প্রশ্নের উত্তর WA করিতে হইলে বলিতে হয় যে, যে শান্ত দার্শনিক দৃষ্টিভঙ্গী হঃ তে ব্যক্তি তথা সমাজের আলোচনা করা হয়, তাহাকে সমাজদর্শন বলে । সুতরাং সমাজদর্শনের স্বরূপ বুঝিবার জন্য 'সমাজ' ও “দর্শন? এই দুইটির স্বরূপ সর্বাগ্রে নির্ণয় করা প্রয়োজন | সমাজ একপ্রকার জনসমষ্ট্রি বা জনসঙ্ঘ ; কিন্তু aay জনসঙ্ঘের তুলনায় সমাজের নিজস্ব কয়েকটি বৈশিষ্ট্য আছে। sata জনসঙ্ঘের ন্যায় Fz নিতাস্ত সাময়িক বা আকশ্মিক জনসমট্ট নহে--ইহার একটি নিজস্ব আপেক্ষিক ' স্থায়িত্ব আছে। তাহা ছাড়া, ইহার মূলে আছে কতক্ছলি মুখ্য উদ্দেশ্য সাধনের জন্য মানুষে aie পারম্পরিক সহযোগিতা। মানুষের সহিত মানুযের এই জটিল অবিচ্ছিন্ন সম্পর্কের ভিত্তিতেই সমাজ গড়িয়া! উঠিয়াছে।* স্বতরাং সমাজ কেবলমাত্র SAP নহে; পারস্পরিক সম্বদ্ধবই হইল সমাডের প্রধান ভিত্তি। এই সম্বন্ধ বাহির হইতে কতকগুলি মনুম্যের উপর আরোপিত হয় নাই-_ইহা সামাজিকতাবোধ হইতে উদ্ভূত হইয়াছে। এই সামাজিকতাবোধ একটি মানস অবস্থা প্রতি WR যে অপর মানুষের সহিত সম্বস্ধযুক্ত সেই চেতনাই > তুলনায়: (ক) “society may be regarded as the most general term referring to the whole complex of the relations of man to hie fellows.” ( Encyclopedia of Social Sciences); \%) “Society is a group of human beings co-operating in the pursuit of several of their major interests, invariably including self-maiztenance and self- perpetuation.” (Dictionary of Sociology, Ed. by Fairchild); (4%) “The whole web of relationships which constitutes Man's life is known as Society.” (Wright, The Elemente of Soctology, p. 16); (q) “(Society includes ) every kind and degree of relationship entered into by MEN...ccccc.with one another.” (Maclver, Zlemenie of Social. Sotencs, p. ৪)



Leave a Comment