গণকবিরাল রমেশ শীল ও তাঁর গান | Ganakabiyal Ramesh Shil O Tanr Gaan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
কবিগান নক: বিভুতি অঙ্গে মেখেছ ! যেতে যেতে, হ্যাম, কেন শঙ্কা পাও ? যেন কারে দেখে, দাড়াও থেকে থেকে Barina দিকে, একবার ফিরে চাও! কত ARCH, স্থভাষে, NICH, সন্তোষে, বিলাসে দাসীরে কাল তুষেছ। মোটামুটি এই রকমই ছিল সে যুগের অধিকাংশ কবিগানের CORAL! এর মধ্যে তৎকালীন সমাজকে খু জবার শ্রম পগুশ্রমে পর্ধযবনিত হবার সম্ভাবনা] ষোল আনা | তবে তৎকালীন Boal নিয়েও কবিগানের যে রেওয়াজ ছিল, তার প্রমাণ পাওয়া ' যায় দু'একটা | যেমন “ছতোম প্যাচার নকশা'তে হুতোম বারোয়ারী তলায় অনুষ্ঠিত এক কবিগানের atari দিয়েছেন, যার বিষয় ছিল “জমিদারী” | সেখানে নতুন পেনাল কোড ও ভিক্টোরিয়ার শাসন কাল সম্পর্কে শোনা যায় কিছু উচ্ছ্বসিত কথা ঃ পেনেল কোডের আইন গুণে মুকুজ্জের CHA ভাংলো STs বেআইনির দফারফা বদমাইসি হলে! থাক কুইনের ACH, দেশে, প্রজার দুঃখ রবে না মহামহোপাধ্যায় মথুরানাথ মুসড়ে গিয়েছেন FA ধ্বংসকারী লেটোের, জেলায় এসেচেন এখন গুলি গেরেপ্তারি লাঠি দাঙ্গা CHE চলবে না। তারপর হুতোমের বর্ণনা s 'জমিদারী' কৰি শুনে সহুরেরা খুসি হলেন, দু'চার পাড়া- cater রায় চৌধুরী, মুনসী ও রায় বাবুর] মাথা CSE কল্পেন, REA আমমোক্তাররা' cole রাঙ্গিয়ে উঠলো, কবিওয়ালার] ঢোলের তালে নাচতে লাগলো” ।* আমলে ১। এখানে Gra Sa) দরকার মে কবিয়ালদের একাংশের মধ্যে তখন একপ্রকার পেশ!দারী মনে ভাবও বর্তমান ছিল । জীবিকার oy বাবুদের আনুকুল্যর উপর নির্ভর করে থাকলেও তাদের কেনা দাস তারা ছিলেন at. বাজারের দাবী অর্থাৎ বাবুদের রুচি অনুসারে Sra গান গাইলেও একেবারে স্বাধ/ন-চেতনাশৃন্য ছিলেন ai মেদিনীপুরের জ৷ড়াগ্রামের জমিদার বাড়িতে ages এক কবিগানের আসরে জমিদারের আশ্রিত কবি এ গ্রামকে গোলোক বুন্দাবন বলে বর্ণন] করলে প্রতিপক্ষের (cota sam) কাছ থেকে তীব্র আক্রমণ এসেছিল : কেমন করে বললি জগ) BG গোলোক হৃন্দাবন | ওরে বেটা কবি গাবি, sar লবি, খোশামদি কি কারণ 7



Leave a Comment