For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পরমহংসদেব নাম “লক্ষ্মীজলা”। ক্কুদিরামের অশেষ পুণ্যে সত্য সত্যই তাহা
লক্ষ্মীর ন্যায় বরদা হইয়াছিল । এই অঙ্গুলিপরিমাণ ভূমি ThA
ন্যায় অশেষ দানশক্তিশালিনী। ইহার স্থপ্রচুর শস্তে রঘুবীরের
সেবা, wire সংসার এবং অতিথি-সৎকার সমস্তই স্বচ্ছন্দ
নির্বাহ হইত। 4 'এই দরিদ্র গৃহস্থের নিত্য-নিয়মিত ধর্ম ছিল গৃহদেবতার সেবা,
কর্ম--অতিথি-সৎকার, এবং এই Aas পালনে সক্ষুদিরমের
সহধর্শ্মিণী চন্দ্রমণি দেবী তাঁহার অনন্যসহায়-স্বরূপা ছিলেন।
অক্বাস্তকরম্মিনী, অকাতর শ্রমশালিনী চন্দাদেবী সংসারাশ্রমের এই
পরম্ ধর্মযপালনে কখন অনুমাত্র Si বা তাচ্ছিল্য করিতেন না।
এই পুণ্য এবং দৈত্যের সংসারে অতিথি কখন বিমুখ হয় নাই।
পথের পাশে কুটার বলিয়া তাহাতে অভ্যাগতেরও অভাব ছিল
না। কতদিন এমন হইয়াছে, চন্দ্রাদেবী অতিথির জন্য পুনঃ
পুনঃ রন্ধন করিয়াছেন, অবশেষে অপরাহ্ণ আপনার মুখের অন্ন
ক্ষুধিতকে ধরিয়া] দিয়৷ আপনি সম্তষ্ট চিত্তে দিন যাপন করিয়াছেন ।
কাহারও শুষ্ক মুখ দেখিলে চন্দ্রাদেবীর মাতৃহৃদয় স্নেহ-করুণায়
Seif উঠিত ? বর্ধমান হইতে পুরী যাইবার পথের উপর
কামারপুকুর অবস্থিত। অসমর্থ যাত্রীগণকে এই পথই অবলম্বন
করিতে হইত--বিশেষতঃ রথযাত্রার সময়। নিদাঘের সেই
তপ্ত দিনে চন্দ্রাদেবীর চক্ষু তাঁহাদের কুটারসংলগ্ন পথে নিয়ত
সন্নিবিষ্ট হইয়৷ থাকিত। কাহাকে age মনে হইলে তিনি
তাহাকে নানা সাধ্যসাধনায় গৃহে আনিয়া wee পরিতৃপ্ত
করিতেন। সেই আধষাঢ়ান্ত বেলায় সারাদিনের আতপরনিষ্ট 9