শকুন্তলায় নাট্যকলা | Shakuntalay Natyakala

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৭ ] পতাকা, প্রকরী, MH আবার এই গল্প যখন নাটকে চড়াইতে হইতে তখন ইহার আকার আর ঠিক গল্পের মত থাকিবে না। গল্প মু বলে কানে শোনে । নাটক রঙ্গমঞ্চে সাজায় ও চোখে দেখে CA গ বলে তার সঙ্গে কোনও সম্পর্ক নাই। এখানে সে হাত মুখ নে? কোন জিনিস বুখাইতে পারে না। তাকে বুঝাইতে হয় নটেদে হাতমুখ নাড়ায়। একটা ভাব A একটা ঘটনার জন্য প্রেক্ষকে আগ্রহ SISA দেওয়া নাটকের প্রথম কাজ ; ইহার নাম মুখ ৷ তা সেই আগ্রহ ক্রমে বাড়িতে থাকে । “এই বোধ হয় সফল হইল,” “এ বোধ হয় সফল হইল” এইরূপ ভাবিতে ভাবিতে এক জায়গায় মনে z আর দেরী নাই, কিন্তু তার পরই ক্রমে এমন একটা abel আমি উপস্থিত হইল যে, সমস্ত আগ্রহ আশা ভরসা লোপ হইয়া গেল Atal একটু একটু করিয়৷ আশা ধূয়াইয়াই শেষ আগ্রহের ফল পাওয়া গেল এই যে একটা গল্পকে নাটকে চড়ান, ইহা অতি কঠিন ব্যাপার। সক গল্প নাটকে চড়ান যায় না; কিন্তু সকল নাটকেরই গল্প আছে। নাট- চড়াইবার সময় গল্পের মুখ, প্রতিমুখ গর্ভ বিমর্ষ, উপসংহতি এই Hoi সংস্থান CHAN লইতে হয়। দেবেন্দ্রবাবু শকুম্তলার এই Hows স্থান কোথায় কোথায় তা Musa দিয়াছেন। এবং সেই সঙ্গে অনেক ইংরাজি নাটক fr fe তাহাদেরও এই পীচটি দেখাইয়| দিয়াছেন। তিনি সকলের চেয়ে ব কথা বলিয়াছেন, ইংরাজি নাটকের মূল ঘটনায় ও সংস্কৃতের মু রসে) এবং সেই রস বুঝাইতে গিয়া তিনি ভট্টলোল্পট, শীশঙ্কুব ভট্টনায়ক ও অভিনবগুপ্তের রসস্বরূপ বুঝাইয়াছেন aie বেশ safes আছে, গুণপণা আছে, “রসবোধে att ate এবং প্রতিভার বিকাশ আছে। * ভাবে-_-বিশেষ স্থায়ী ভাবে আ রসে যে ভেদ আছে, তাহাও তিনি পরিষ্কার sham বুঝাই



Leave a Comment