রামায়ণের কথা ও অন্যপূর্ব্বা-বিবাহ [খণ্ড-১-২] | Anyapurbba-bibaha O Anyapurbba-bibaha [Vol. 1-2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রামায়ণেরকথা ° বনবাসের সময় তাঁহার পঞ্চবিংশতি বর্ষ বয়ঃক্রম হইয়াছিল । বেণ্টলির গণনা এবং কৌনল্যা দেবীর কথায় চারি বংসর প্রভেদ হইতেছে। দুরতর অতীতকাল ধরিলে এই পার্থক্য অকিঞ্চিৎকর। বেণ্টলির অসাধারণ জো্যোতিষিক পাঙ্ডিত্য স্বীকার করিতে হইবে | জীন্লামচল্দ্র ও zac | বঙ্গবাসী প্রেসে প্রকাশিত রামায়ণ, অযোধ্যাকাণ্ড, ১*৯ অঃ, পৃঃ, ১৭৯, “রাম, জাবালির সেই বাক্য শ্রবণে কহিলেন,--চোর যেমন Wee, বুদ্ধ-- TRU তথাগত নাস্তিককেও আপনি cM দণ্ডাহ, জ্ঞান করুন্‌।” হিতবাদী aca মুদ্রিত রামায়ণ, অযোধ্যা Fhe, ১০৯ অঃ পৃঃ, ২১৮, “যেমন বৌদ্ধতস্করের ন্যায় দণ্ডার। সন ১৯২৪ সালের ১৫ই জুন্‌ তারিখের এষ্টেস্ম্যান্‌ সংবাদ-পত্রে ডার্মেস্টেম্‌ “প্রাচীন বৃদ্ধ-প্রতিমার চিহ্নাবলী” নামে একটা প্রবন্ধ প্রকাশ করিয়াছেন। তিনি বলেন,--“নারী বোধি-সত্বদিগের মধ্যে অধিকতম বিখ্যাত ক্কোয়ানয়ীন বা কোয়াননোন, “পরহঃংথকাতরা BSI? চীন সম্বন্ধীয় একটা বিবরণ অনুযায়ী কোয়ানয়ীন গ্রীষ্টাৰ্বের সপ্ত শত বর্ষ পূর্বের এক রাজ-কন্তা ছিলেন । তিনি মঠবাসিনীর কর্তব্য-কর্ম বীরোচিত সম্পাদন দ্বারা এবং ধর্মার্থ প্রাণত্যাগ করায় বোধি-নত্ব হইয়াছিলেন। এই তারিখের ব্যাখ্যায় চীন সম্বন্ধীয় গণনায় খ্রীষ্টাব্দে দশম শত বর্ষ পূর্বে বুদ্ধ জীবিত ছিলেন ”' যে কেহ কোন সত্য আবিষ্কার করিলে সর্বব-সাধারণের অবগতির জন্ত তাহা প্রকাশ করা কর্তব্য-কন্মথ। তাহার ফল xsi ঈশ্বর-কব্পায় se sal | আর ইহাও সত্য যে অশরীরিণী শক্তি বিশ্বে বিদ্যমান রহিয়াছে। আমার নিজের অভিজ্ঞতায় নিঃসন্দিগ্ধরপে Sista সত্যতা সম্বন্ধে ধর্মতঃ বলিতে পারি। সেই শক্তি ভিন্ন তিন্ন কার্য্যের দ্বারা তাহার অস্তিত্ব মঙ্গুষ্য-জাতিকে জ্ঞাপন করেন। সে সকল SG স্পষ্ট জ্ঞান প্রদর্শন করে। মানব তাহাকে ভিন্ন ভিন্ন আখ্যা প্রদান করিয়াছে। 28 চিরকালাবধি বর্তমান আছে । ইহার দ্বারা পরলোকের অস্তিত্ব প্রমাণীক্কত হইতেছে। ইহার দৃষ্টান্ত বৌদ্ধ ধর্ম সম্বন্ধীয় পালি ভাষায় লিখিত, মহাবগগ গ্রন্থে দেখিতে পাওয়া যায়।



Leave a Comment