ন্যায়তত্ত্ব পরিক্রমা কালীকৃষ্ণ | Iswar O Jagat

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪ ন্যায়তত্ত পরিক্রমা প্রভৃতিতে আশ্রিত হয় সেই সং্বদ্ধকে সমবায় সম্বন্ধ বলে; এবং গুণ প্রভৃতি গুণী প্রভৃতিতে সমবায় সম্বন্ধে বর্তমান থাকে বলিয়াই আমাদের গুণ-বিশিষ্ট ইত্যাদি Hs প্রকার বিশিঃ বুদ্ধি হইয়া থাকে। এই পাঁচ প্রকারের মধ্যে এক প্রকার, অর্থাৎ ওণ-বিশি8্-গুণী-বুদ্ধি লইয়া আমরা আলোচনা করিলাম | আমর! দেখিলাম যে গুণ, যেমন শ্বেতবর্ণ, সমবায় সম্বন্ধে দ্রব্যের, যেমন পল্মের, আশিত বলিয়াই আমাদের গুণ-বিশিষ্ট-গুণী যেমন শেবতপদ্ম-বুদ্ধি হয় । অবশিষ্ট চারি প্রকারের মধ্যে অবয়বী-বিশিষ্ট-অবয়ব-বুদ্ধিই বর্তমানে প্রাসঙ্গিক । তাই আমরা বর্তমানে তাহার কিছু সংক্ষিপ্ত আলোচনা! করিব। হ্যায়মতে অবয়বী অবয়ব-অতিরিক্ত | কথাটির কিঞ্চিৎ আলোচনা প্রয়োজন, এবং HD আমার পরিহিত কাপড়টিকে দৃষ্টান্তরূপে গ্রহণ shaq আমর। প্রথমেই অবয়ব ও অবয়বী বলিতে কি বুঝা হয় তাহা বুঝিবার চেষ্টা করিতে পারি | আমার এই কাঁপড়টি vel দিয়া COATT ৷ WSR ইহার অংশ । Vol হইতে কখনও ইহাকে বিযুক্ত করা যায় না। এবং ots নাশ না হইয়া ষদি ইহার নাশ হয় তাহা হইলে ইহা স্তাতেই বিলয়প্রাপ্ত হইবে । অতএব দেখা যাইতেছে যে, স্থতার সহিত কাপড়টির বিশেষ ঘনিষ্ঠ সম্বন্ধ বর্তমান ৷ এইরূপ ঘনিষ্ঠ সম্বন্ধ থাকার হেতু কাপড়টি অবয়বী এবং সুতা তাহার অবয়ব | এইরূপ, যে টেবিলের উপর আমি লিখিতেছি, সেই টেবিলের চারিটি পায়, দুইটি দেরাজ, এবং Get অংশ আছে । ইহারা তাহার অবয়ব এবং টেবিলটি একটি অবয়বী ৷ লিখিবার সময় আমি মধ্যে মধ্যে মুখ তুলিতেছি এবং উন্মুক্ত গবাক্ষপথে পার্কের বকুল গাছটি দেখিতে পাইতেছি। এই গাছটি অবয়বী, এবং তাহাব শাখা, Ste, ফল, TA, পুষ্প, পল্লব প্রভৃতি তাঁহার অবয়ব | এইরূপ, আমি বা তুমি বা গজপতি বিদ্যাদিগ.গজ মহাশয় এক একটি অবয়বী এবং আমাদের হাত, পা, চোখ, নাক, কাঁণ প্রভৃতি আমাদের অবয়ব। সংক্ষেপে, কাপড় AIFF — VS] অবয়ব, ঘট অবয়বী-- ‘sere’ অবয়ব, টেবিল অবয়বী -_ তাহার পায়া, দেরাজ ইত্যাদি অবয়ব, দেহ অবসম্মবী- হাত, পা ইত্যাদি অবয়ব | BIT এবং অবয়ব বলিতে কি বুঝা হয় তাহা আমরা দেখিলাম। এখন অবয়বীকে অবয়ব-অতিরিক্ত বলিতে কি বুঝা হয় তাহা দেখা যাউক | অবয়বীকে অবয়ব-অতিরিক্ত বলিতে বুঝা হয় যে অবয়বীর একটি নিজস্ব সত্তা আছে | অবয়বগুলি স্বতন্ত্রভাবে বা সমগ্রভাবে অবয়বী নহে | অবয়বী এক, অবয়ব বনু % কার্য দ্রব্য অবয়বী, এবং ইহার সমবায়ী কারণ অবয়ব | অবয়ব ও অবয়বী বলিতে কি বুঝা হয়?



Leave a Comment