বাঙালি মনন সম্প্রীতি ও সাম্প্রদায়িকতা | Bangali Manan Samprity O Sampradayikata

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথার অমানবিক উপেক্ষা ও অসম্মান, বৌদ্ধধর্মের তান্ত্রিকতা ও সহজিয়া মতের পকঙ্কে নিমজ্জন ইত্যাদি কারণে এবং ইসলামির সুফি মতের উদারতায় তাড়িত ও আকৃষ্ট হয়েই সেদিন নিম্নবর্গের বাঙালি হিন্দু ও বৌদ্ধরা কাতারে কাতারে ইসলামধর্ম গ্রহণ করেছে। এই ধর্মাস্তরণ সম্বন্ধে বিশেষভাবে Ma যে, ইসলামে দীক্ষার পরেও এ সকল নিম্নবর্গের বাঙালি তাদের এতদিনের আচরিত ধর্ম কোনওদিনই ত্যাগ করেনি, -_ মুসলমান হয়েও ধর্মে সহজিয়া যেমন থেকেছে তেমনি লোকবিশ্বাস ও আচারসমূহ মেনে চলেছে। ড. এনামুল হক লিখেছেন : 'বাঙালিদের যে অপ্রতুল নৃতাত্তিক বিশ্লেষণ হয়েছে তাতে বাঙালি মুসলমানদের সঙ্গে বাঙালি হিশ্দমূদের কোনও পার্থক্য নির্ণয় করা যায় at’ বাংলাদেশের বিশিষ্ট, এতিহাসিক আনিসুজ্জামান আরও বিশ্লেষণ করে লিখেছেন : “ইসলাম দীক্ষিত স্থানীয় মানুষেরা অনেকেই আবার তাদের পুরা বিশ্বাস, আচার-আচরণ আঁকড়ে থাকে। পুরনো হিন্দু লৌকিক দেবদেবী আগের মতোই যথারীতি পূজা পেতে থাকেন যেমন বসন্তের দেবী শীতলা। হিন্দুদের স্থানীয় লৌকিক দেবদেবীর অনুসরণে মুসলমান সমাজেও লোকিক দেবদেবীর সৃষ্টি হয়, যেমন-_ ব্যাঘ্-দেবতা, বনবিবি কিংবা জলযানের দেবতা। মাঝে মাঝে হিন্দু ও ধর্মান্তরিত মুসলমানরা একই দেবতার AHO করত; যেমন-_ সত্যনারায়ণ, Wa মুসলমানি নাম হল সত্যপীর।””* একইভাবে ase ইতিহাস সংকলনে বলা হয়েছে : “Yet it is perhaps hardly surprising that this decendents of converts whose contact with the main stream of Islam was best thin and intermitteat, should have relained much from their past together with the Bengali language. The way in which Islam developed in Bengal seems to have been yet another expresion of Bengali regional identity” (The cambridge History of India : 11-2, 1987; p. 34) ধর্মাস্তরণ সত্ত্বেও বাঙালির আত্মপরিচযের অভিব্যক্তি অনাহত থাকা নিঃসন্দেহ এক ইতিমূলক ঘটনা; কিন্তু ধর্মাস্তরণের মধ্য দিয়ে সমাজজীবনে যে একটা সুস্পষ্ট বিভাজনও ঘটেছিল সেদিন তা আমাদের wa করিয়ে দিয়েছেন বাংলাদেশের খ্যাতনামা বুদ্ধিজীবী আবদুল গাফ্ফার চৌধুরী; “যারা ধর্মান্তরিত হয়েছেন তাদের রাগ প্রাচীন রক্ষণশীল সমাজ ও ধর্মভেদের প্রতি, যাঁরা ধর্মান্তরিত হয়নি, তাঁদের রাগ এই ধর্মান্তরিত স্বজাতি, অন্যবর্ণ ও wala লোকদের প্রতি। তাদের ধারণা, এরা স্বদেশ-জাতির শত্রু, শত্রুর সহায়ক কালাপাহাড়।”* তবে একথা সত্য, নিম্নবর্ণের হিন্দু ও ধর্মান্তরিত মুসলমান শ্রমজীবীর মধ্যে এই বিভেদজনিত বিদ্বেষ বা সংশয় বেশিদিন যেমন স্থায়ী হয়নি তেমনি তা গভীরেও প্রবিষ্ট, হয়নি। পাশাপাশি একসাথে দীর্ঘকাল বসবাস এবং জীবন ও জীবিকার অভিন্ন স্বার্থ দুই ধর্মসম্প্রদায়ের মানুষকে-বিশেষত বাংলার গ্রামসমাজের মানুষঞ্ে Aye বেঁধেছে। ধর্মীয় ভেদাভেদের Gad স্থান পেয়েছিল বাচার সংগ্রাম, এক আকাশের নীচে



Leave a Comment