পাতঞ্জল দর্শন [খণ্ড-২] | Patanjal Darshan [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পাতঞ্জল দর্শন--উপক্রমণিকা। ৯ হইতে ক্ষিতিতত্ত্ব পর্য্যন্ত পরিণামমকল প্রাপ্ত হইয়া, এবং এই সকল পরিণাম অসংখ্য প্রকারে মিশ্রিত বিমিশিত হইয়া, পুরুষের ভোগসাধন করে। পুক্লষও নিত্য, গুণসকলও নিত্য, কিন্তু পুরুষের কোন পরিণাম হয় না, তিনি সর্বদাই “wd” স্বরূপে অবস্থিত আছেন, Stata যে এই অপ্রিবর্তনশীল নিতাত্ব তাহাকে “she faery বলে। গুণসকলের যে নিত্যত্ব, তাহাকে “পরিণামি-নিত্যত্ব” বলে; কারণ tise নিত্য অবিনাশী হইলেও, তাহারা পরিণাম প্রাপ্ত হইয়া থাকে। নিত্যত্ব এই দ্বিবিধ প্রকার বলির যোগসুত্রে ব্যাখ্যাত হইয়াছে। (কৈবল্যপাদ ৩৩ পত্র ও ভাষ্য HBT ) | €। বুদ্ধি, অহঙ্কার ও মন? এই তিনটিকে একত্র অন্তঃকর্ণবৃত্তি 'অথবা চিত্ত বলে। বুদ্ধি পরিণাম ets হইয়া অহঙ্কাররূপে পরিণত 5য়, এবং Beeld Ae প্রধান অংশে পরিণাম প্রাপ্ হইয়া মনরূপে পরিণত হয়; Worle মনে অহঙ্কার ও বুদ্ধি নিবিষ্ট আছে; অতএব চিত্ত মনরূপেই সচরাচর জীবের নিকট প্রকাশিত; তন্নিমিত্ত মনঃ «cx চিত্ত? বুঝায়। AR তত্ত্বের তমঃ প্রধান অংশে পঞ্চতন্মাত্র, ও পঞ্চতন্মাত্র Sateপঞ্চমহাভূত-পরমাণুসকল Me হয়। পরমাণুসকল অবয়ব বিশিষ্ট, নিরবঙ্সৰ নহে, তন্মাত্র সকলই পরমাণুসকলের wy waa (বিভূতি পাদ ৪৪ স্তর ও ভাষ্য দ্রষ্টব্য )। এবং পঞ্চমহাতৌতিক পরমাণু সকল নানাপ্রকারে বিনিশিত হইয়া বিচিত্র জগৎ রূপে প্রকাশ পায়; সমস্ত YI জগৎ Olas হইলেও TATA যে পরস্পর হইতে YAS পৃথক্‌ বলিয়া প্রতীতি হয় ও প্রকাশ পায়, তাহা এই নিমিত্তই হইয়া থাকে (কৈবল্যপাদ ১৪ সুত্র ও ভাষ্য WAT) )। এই অংংতত্তের তামসাংশপ্রধান- পরিণামরূপ জড়জগৎ সম্বন্ধীয় বস্তু সকলকে চিত্ত স্বীয় জ্ঞানের বিষয়ীভূত করিবার নিমিত্ত পঞ্চজ্ঞানেন্ত্রিয় ও পঞ্চকর্দ্মেজ্িয় প্রকাশিত করে। ইন্গিয়-



Leave a Comment