বেদান্তদর্শন | Bedantadarshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বেদাস্ত-দর্শন--ভূমিকা। ৫ এবং তাহা অতিক্রম করিয়া, পরে ব্রম্মসালোক্যরূপ মুক্তি লাভ করে। শ্ররামাহুজকৃত ভাষ্য উত্তরপশ্চিমাঞ্চলে বহুলপরিমাণে আদৃত, তাহা এইক্ষণে মুদ্রেত হইয়া প্রকাশিত হইয়াছে। রামাুজস্বামীর সম্প্রদায়ুক্ত সাধুগণ “৩ সম্প্রদায় নামে শাস্ত্রে উল্লিখিত হইলেও, এইক্ষণে তাহারা সচরাচর রামানন্দী অথবা রামানুজ কিংবা রামাত সম্প্রদায় নামেই বিশেষ- রূপে পরিচিত । অযোধ্যাই এই সম্প্রদায়ের প্রধান কে্দ্রস্থান; ভারতব্ে সর্বত্রই, বিশেষতঃ? উত্তরপণ্চিমাঞ্চলে এই সম্প্রদায়ের সাধু দেখিতে পাওয়া যায়। বৈষ্ণব সাধুদিগের মধ্যে এই সম্প্রদায়ের সাধুসংখ্যাই এক্ষণে সর্বাপেক্ষা অধিক | bet বৈষ্ণবনম্প্রদায়ের বন্তমান নাম “frase” অথবা “নিদ্বাদত্য” সম্প্রদায়। [adsl ala প্রথম মানসপুত্র অবিদ্যাবিরহিত সনক, সনন্দ, সনাতন ও সনৎকুমার HA এই সম্প্রদায়ের প্রথম IIT) হংসাবতার ১ইতে উক্ত সনকারদি ay প্রথমতঃ সম্যক্‌ ব্রম্মবিদ্বা লাভ করেন; গুুতিতে বন স্থানে তাহাদিগকে ব্রন্মবিপ্তার আচার্য্য বলিয়া Cena করা হইয়াছে। ইহাদিগের নামাইসারে এই সম্প্রদায়কে “চতুঃমন” সম্প্রদায় নামেও BANS করা হয়, এবং শাস্ত্রে হহাদিগকে “ala” সম্দায় নামেও কোন স্থানে আখথ্যাত করা হইয়াছে। নারদ মুনি এই সনকাদি আচাধ্যের প্রথম শিষ্য; নারদ হইতে Hag নিয়মানন্দাচা্য্য এই ব্রহ্মবিদ্যা লাভ করেন; নার॥শিষা শ্রনিয়মানন্দাচা্যই পরে “নিথ্বাক'”” অথবা “নিথ্বাদিতা” নামে alae হয়েন। * কথিত আছে যে, একদা Ferae afe অতিথিরূপে দিবাব- পাগল, LR পা ও ere ena me * Raney বে Saat aatersy ছিলেন, Tie বেদাস্তদশনের প্রথম অধ্যায়ের তৃতীয় পাদের অষ্টম সুত্র শ্রীনিশ্বাককৃত oa “aA Salas আছে, এবং সুরূপরম্পর| বিবরণ agi নিম্বাকনপ্রদায়ে প্রচুলেত আছে, তাহাতেও ইহ। উল্লিধত আছে |



Leave a Comment