গুরু-কৃপা-ধারা [খণ্ড-২] | Guru-kripa-dhara [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নিগুঢ় ভত্ব বিরাট বট মহীরুহ যেমন বট-কণিকা হইতে Ves তেমনি অনস্ত- কোটি ব্রহ্মাগ,-_পরমাত্মা Sa ৰা Sere বিন্দু হইতে স্ষ্ট। তাই জীব জগৎ ও জগতের প্রতি বস্তু বা পদার্থ say সত্ত্রায় সদ্তাবান। fafa পরম অর্থাৎ পরমাত্মা ব্রহ্ম নিরঞ্জন, তিনি যখন শক্তি স্বরূপ গ্রহণ করেন বা তাহার শক্তি বাহিরে বিকাশ প্রাপ্ত হর; তখন তাঁহার নাম মহামায়!। এই মহামায়া দ্বিবিধ প্রকৃতিতে প্রকটিত হয়েন। আর একটু খুলিয়া বলি,--এ যে পরমাত্মার পরম ভাব, উহার এক শে হ্বভাবতঃ লীলা বকৈবল্য বশতঃ একটা erate ফুটিয়া উঠে; অহংবোধটি Bia উঠিবার পূর্ব পর্যন্ত যে স্বরূপ তাহা অবাজনসগোচর | যেই অহংবোধ ফুটিয়! উঠিল, অম্নি অঘথটন-ঘটন-পটিয়সী মহামায়। প্রকাশ পাইলেন। এ প্রথম যে অহংবোধ জাগিল এঁ আমিটি মহান ও এক ; Sea দ্বিতীয় আর একট! আমি ছিল না। সেই এক আমির ইচ্ছ! হইল--বছ ভাবে প্রকাশ হইব, বছন্বের খেলা খেলিব। আনন্দ ও চৈতন্য বাহার স্বরূপ, Sata এই ভাবের প্রকাশকে লীলাই বলে, তাই তাঁহার এ “ব্ছত্বলীলার” ভিতরেও অখণ্ড আনন্া ও চৈতন্য অক্ষুন্ন ভাবে অবস্থিত। এ আমি-মা, আমনের প্রেরণায় স্নেহের উচ্ছ্বাসে-- নিমিত্ত কারণ, উপাদান কারণ ও কার্য কারণ ভাব গ্রহণ করিয়া নিজেই হইলেন---মন বুদ্ধি চিত্ত অহংকার, আকাশ বায়ু অগ্নি জল স্থল, xe চন্দ্র অপু পরমাণু জীবান্ন, কীট পতঙ্গ পণ্ড পক্ষী, “মানব” দেবতা অনুর, দিক কাল-কর্ম ধর্ম অধর্ম পাপ পুণ্য, কাম " ক্রোধ লোভ মোহাদি রিপু, এক কথায় সব হইলেন। সব হইতে গিয়া ভাহাকে শব পর্যন্ত হইতে হইগ অর্থাৎ জড় te FFT site কৈই মইন তগবগ্দীতায়-এই ছিবিধ প্রকৃতির কথা উল্লেখ আছে যথা" “তুমিরোপোহনলে যায়ঃ খং মমোবুদ্ধিরের চ। অহংকার ইতীয়ং মে তিন্টা'প্রষ্টতিরটধা ॥ ৭৪ ৯



Leave a Comment