আত্মকথা | Aatmakotha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রস্তাবনা 8 মনে করি না।* এমন কতকগুলি বস্তু আছে যা কেবল অন্তরাস্মাই জানে আর জানে তার sei পরমাস্মা। তা অন্যের কাছে ধরার কোনই উপায় নাই। যে সকল প্রয়োগের কথা বলিতে যাইতেছি তা তেমন নহে। তাদের আধ্যাত্মিক অথবা নৈতিক বলাই অধিক সংগত হইবে; কেন না নীতিনিষ্ঠাই ধর্মের প্রাণ। অতএব আমি এমন সব আধ্যাত্মিক কথা আত্মকথায় বর্ণণা করিব যা বালক, যুবক, বৃদ্ধ সকলে বুঝিতে পারে ও করিতে পারে। এই কথা যদি আমি নিরভিমানে নিলিপ্ততাবে লিখিতে পারি তবে অন্ত প্রয়োগকারীরা তাহা হইতে আগাইয়া যাওয়ার পাথেয় পাইবেন। এই সকল প্রয়োগের বিষয়ে আমি কোনরূপ পূর্ণতা দাবি করি ai এখানে আমার ভূমিকা বিজ্ঞানীর ভুমিকায় স্যায় : বিজ্ঞানী অগ্র-পশ্চাৎ বিবেচনা করিয়া যথানিয়মে নিখুঁত wy পরীক্ষা চালান, তবু কিন্তু তাহা হইতে উৎপন্ন সিদ্ধান্তকে তিনি অন্তিম বলেন না, এবং fre সিদ্ধান্তের নিভুলতা সমন্ধে নিঃসংশয় হইলেও তিনি তার মন খোলা রাখেন । আমি খুব আত্মনিরীক্ষুণ করিয়াছি, প্রতিটি ভাবনাকে যাচাই করিয়৷ লইয়াছি, তন্ন তন্ন করিয়| উহার দোষগুণ বিচার করিয়াছি, কিন্তু তাহা হইতে উৎপন্ন সিদ্ধান্ত যে অন্ত সবের পক্ষেও শেষ কথা, তাহা সত্য অথবা তাহাই সত্য, এই দাবি আমি মোটেই করি না। তবে আমার দৃষ্টিতে যে এই সব সত্য আর এই ক্ষণে অস্তিম বলিয়| মনে হয় এই কৃথা আমি অবশ্যই বলি। তা না হইলে তদনুসারে আমার কোন কাজ উচিত নয়। কি ate আর কি ত্যাজ্য এই বিচার আমি পদে পদে করিয়াছি ও সেই মতে চলিয়াছি, এবং যত দিন আমার কার্য আমার বুদ্ধির অর্থাৎ আত্মার বিচারে ত্যাজ্্য মনে না হইবে ততদিন আমি আমার সিদ্ধান্ত অনুসারে চলিতে ধাকিব। নিছক তাত্ত্বিক আলোচনাই উদ্দোশ্য হইত ত আত্মকথা না লেখাই সংগত হইত । কিন্তু এইসব তত্ব বা সিদ্ধান্তকে sich রূপ দেওয়ার কথাই না আমি বলিতে যাইতেছি। আর তাই ত এই কথার নাম আমি দিয়াছি “সত্যের * এখানে মূল অনুসরণ না করিয়া ইংরাজী অনুবাদ অনুসরণ করা! গেল । মূলে এইরূপ আছে $: Sey এমন কতকঙগুলি বস্তু আছে যা আত্মাই জানে, আত্মাই যা! ধারণ করিতে সক্ষম | oUt Te লোকের কাছে ধরার শক্তি আমার নাই। আমার প্রয়োগে আধ্যাত্মিক অর্থে নৈতিক, ধর্ম অর্থে নীতি, আত্মার দৃষ্টিতে আচরিত নীতি বুঝিতে হইবে ।--অনুবাদক



Leave a Comment