অনুশীলন ও পুরোহিত [ভাগ-২] | Anushilan O Purohit [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
yoo সাল, বৈশাখ |] প্রতিবাদ | ১১ কিন্তু তাহা কার্য্যে প্রদর্শিত না হইলেও otra চিত হইয়াছিল ৷ ফষ্টরের বজরায় যে শৈবলিনী আবদ্ধা, etal আমরা জানিতাম এবং ইহাও জানিতে পারিয়াছিলাম, যে প্রতাপ রূপসীকে বলিয়া গিয়াছে “আমি চন্দ্রশেখর ' শৈবলিনীর সন্ধান করিতে চলিলাম; সন্ধান না করিয়া ফিরিব ay | সুতরাং প্রতাপের গৃহে শৈবলিনী ও রামচরণকে দেখিয়া, এবং শৈবলিনীর মুখ হইতে “আমি কোথায় আমায় কে আন্লে” ইত্যাকার প্রশ্ন stad করিয়া দর্শকবর্গের বুঝিতে বাকী রহিল ay যে, শৈবলিনীর উদ্ধার সাধন হইয়াছে। আবার প্রতাপ চরিত্রের কথা; লেখক gary অন্তায়রূপে নাট্যকারের " প্রতি দোযারোপ করিয়াছেন। বঙ্কিম বাবু লিখিতেছেন “প্রতাপ atfas প্রদীপালোকে দেখিলেন যে, গ্বেত শয্যার উপর কে নির্শন প্রস্কটিত কুসুম athe ঢালিয়| রাখিয়াছে। যেন বর্যাকালীন গঙ্গার স্থবির শ্বেত বারি-বিস্তারের 'উপর কে প্রফুন্ন শ্বেত পদ্মরাশি ভাসাইয়া দিয়াছে। মনোমোহিনী স্থবির শোভা! দেখিয়া প্রতাপ aaa চক্ষু ফিরাইতে পারিলেন না। সৌন্দর্ধ্য মুগ্ধ হইয়া বা Sheree প্রযুক্ত যে চক্ষু ফিরাইতে পারিলেন না তাহ নহে-_-কেবল অন্যমন বশতঃ তিনি বিমুগ্ধের ন্যায় চাহিয়া রহিলেন। অনেক দিনের কথ] মনে পড়িল অকস্মাৎ সম তিনাঁগর afte হইয়া] তরঙ্গের উপর তরঙ্গ প্রহত হইতে লাগিল ।” গ্রন্থকারের বর্ণনান্ত্যায়ী স্থযোগ্য অভিনেতাও নিজগুঁহে শয্যার উপর কে এক জন রমণীক্ষে শায়িত দর্শন করিয়| চমকিত হইয়া উঠিরাছিলেন- বিষুগ্ধ-নেত্রে কিয়ৎক্ষণ চাহিয়াও ছিলেন। কিন্তু লেখ- কের মন্তব্যানুযায়ী, বহুকাল এই প্রকার বিস্ফারিত-নেত্রে নিদ্রিতা শৈবগিনীর প্রতি চাহিন্ন! থাকিলে দর্শকমাত্রেরই হাস্যোৎপাদন হইবার একটি কারণ হইত। দর্শকগণ বুঝিতে পারিতেন-_কোন্‌ ভাবের বশবত্তী হইয়! প্রতাপ এরূপ নিস্তব্ধভাবে দণ্ডায়মান আছেন ; অনেকে, প্রতাপ স্বকীয় অংশ fT হইয়াছেন, এ প্রকার মনে করিয়] লইলেও লইতে পারিত্বেন। এই জন্য নাট্যকার Stata মুখ হইতে স্বগত ভাবে “অনেকদেনের কথা” প্রকাশিত করিলেন। প্রতাপের “অনেকদিনের Say’, সেই BIA বাল্যকালের কথা, একে একে CAT ভাগীরথীতীরে আমকাননে উপবিষ্ট হইয়া দু'জনে সান্ধ্য ভল-করোল শ্রবণ করা, সেই আকাশের তারা গণনা! করা, জগে, নোকার



Leave a Comment