গৌতমবুদ্ধের অতীত জন্মসমূহের বৃত্তান্ত [খণ্ড-২] [সংস্করণ-২] | Gautambudher Atit Janmasamuher Brittanta [Vol. 2] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নীচ জাতি। যায়; স্তনো-জাতক-বর্ণিত গৃহপতি এমন gee ছিলেন যে তাঁহার পুত্রকে মজুর খাটিয়া সংসার চালাইতে হইত। ইহাতে মনে হয় 'গৃংপতি'পদ কুলক্রমাগত ছিল এবং গৃহপতিদিগের মধ্যে ধনী, দরিদ্র ও মধ্যবিত্ত সর্ব্যাবস্থার লোকই দেখা যাইত। যাহারা “শ্রেষ্ঠ নামে বিদিত, তাঁহারাই গৃহপতিসমাজে সর্ব্বপ্রধান ferry | ইহারা যে বৈশ্যদিগের স্থানীয়, এ অনুমানও GAAS নহে, কারণ ক্ষত্িয় ও ব্রাঙ্মণদিগের পরেই “ৃহপতি'দিগের উল্লেখ দেখা যায়। ব্রাহ্মণ ও ক্ষত্রিয়দিগকে বোধ হয় steed দিতে হইত না; পৃহপতিরা কর দিতেন। আর এক শ্রেণীর লোক ‘epee নামে বর্ণিত। কুটুপ্বিকেরা গৃহপতি- দিগেরই স্থানীয় ছিলেন বলিয়া মনে হয়। যাহার! নগরবাসী, তাঁহার] সম্ভবতঃ কুসীদজীবী ছিলেন [ শতপত্র (২৭৯), VIF (৩২০)]; এবং কেহ কেহ ধান্যাদি sto ক্রয় বিক্রয় করিতেন [ শ্যালক (২৪৯)])। মুনিক-জাতকে (৩০) দেখা যায় কোন নগরবাসী sa নিজের এক পুলের সহিত এক পল্লীবাসী কুটুদম্বিকের কন্যার বিবাহ দিয়াছিলেন। পল্লীবাসী কুটুম্বিকের! বোধ হয় বর্তমান- কালের তালুকদার ব৷ যোত্দারদগের স্থানীর ছিলেন | হিন্দুসমাজের চতুর্বর্ণের মধ্যে ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্যদিগের কথা বলা হইল । জাতকে “বৈশ্য” শব্দের প্রয়োগের ন্যায় Sy’ শব্দের প্রয়োগও নিতান্ত বিরল। যতদূর স্মরণ হয় তাহাতে কেবল gah জাতকে “বৈশ্য” শব্দ পাইয়াছি £- দশত্রাহ্মণ-জাতকে (৪৯৫) কৈশ্য ও অন্বষ্ঠেরা Bla, বাণিজ্য ও ছাগ পালন করে এবং স্থবর্ণলোভে আপন/দের কন্যাদিগকে অন্যের ভোগে নিয়োজিত করে এই কথা বলা হইয়াছে, এবং বিশ্বন্তর-জাতকে (৫৪৭) একটা বৈশ্য-বীথির উল্লেখ আছে। AW শব্দের প্রয়োগ ত একেবারেই নাই, দুই একটা আখ্যায়িকায় [ যেমন উপসাচঢ়-আতকে (১৬৬)] “Ter শব দেখা যায়। কিন্তু ‘sey ry শুর এবং ela প্রভৃতি অস্ত্যজ জাতিও বুঝায়। বেণ, jen, beta প্রভৃতি নীচজাতি aaa মতে dy নহে, বর্ণসঙ্কর। ফলতঃ খাঁটি শূদ্র বলিলে যে কি বুঝাইত, তাহা নির্ণয় wal কঠিন। এখনও যাহারা Aw পদবাচ্য, তাহারা প্রায় সকলেই “অন্তরপ্রভব”। সুত্তবিভঙ্গে নলকার, Fests, SVT (পালি ‘costa ), চর্মকার, নাপিত, বেণ, রথকার, Det, নিষাদ ও Ae এই কয়েকটা Gere জাতির নাম Bie | ইহাদের মধ্যে প্রথম পাঁচটা Salat এবং শেষের পাঁচটা Satis বলিয়া বর্ণিত হইয়াছে। বিজয়ী আর্য্যেরা যখন সভ্য ও সঙ্গতিপন্ন হইয়াছিলেন, তখন হীন” ব্যবসাযর়গুলি athe দ্বারাই সম্পাদিত হইত এবং লোকে সাধারণতঃ TREY এক একটা ব্যবসায় করিত বলিয়া জাতিবিভাগ ব্যবসায়মূলক হইয়াছিল। কাজে কাজেই হীন জাতির ব্যবসায় হীন ব্যবসায় এবং হীনব্যবসায়ী হীনজাঁতি বলিয়া গণ্য হইয়াছে। বস্তুতঃ কোন ব্যবসায়ই কুটুদ্বিক। a | নীচ atts |



Leave a Comment