For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)চতুর্দশ অধ্যায় | ৩ mata যে উৎপত্তি, ইহা উক্ত হইয়াছে; এ অধ্যায়ে সেই সংযোগ
ঈশ্বরাধীন, ইহা দেখাইয়া নিরীশ্বর সাংখ্য-মতের নিরসন করা হইয়াছে।
আর ACH গুণসঙ্গই যে নানা যোনিতে জন্মের কারণ, ইহা উক্ত হইয়াছে;
এস্বলে কোন্ গুণে কিরূপ আসক্তি হয়, গুণগুলি কি, এবং কিরূপে
তাহারা! বন্ধনের কারণ হয়, ইহা বিবৃত হইয়াছে এবং পুর্বে ভূতগণের যে
প্রকৃতি--এই ব্রিগুণাত্মিকা, তাহা হইতে মোক্ষের উল্লেখ Fal হইয়াছে
এই অধ্যায়ে সেই গুণ-বন্ধন হইতে মোক্ষ বা মুক্তি কি প্রকারে হয়, এবং
মুক্ত বাক্তির লক্ষণ কি, তাহা এই অধ্যায়-শেষে উক্ত হইয়াছে। এই
সকল তত্ব বিস্তারিত ভাবে বুঝাইবার wa এই অধ্যায়ের আরম্ভ । বলদেব বলিয়াছেন,--“পরস্পর-সংযুক্ত প্রকৃতি পুরুষ ও ঈশ্বরের
স্বরূপ বিচার দ্বার৷ অবগত হইয়া, অমানিত্বাদি ধর্মবিশিষ্ট হইলে, প্রকৃতির
বন্ধন হইতে মুক্তি হয়, পূর্বাধ্যায়ে ইহ! উক্ত হইয়াছে এবং গুণের
প্রতি আসক্তি হেতু বন্ধন হয়, ইহাও উক্ত হইয়াছে। এ স্থলে সে গুণ কি,
কোন গুণে কিরূপ আসক্তি হয়, কোন্ গুণের আসক্তিতে কিরূপ ফল
হয়, গুণের প্রতি আসক্ত বাক্তির লক্ষণ কি এবং গুণ সকল হইতে কিরূপে
মুক্তি হয়, তাহা বিবুত হইয়াছে। এই উপদেশের প্রতি রুচি জন্মাইবার
wy ভগবান্ প্রথম দুই HITS ইহার প্রশংসা করিয়াছেন 1” হটমান্ বলিয়াছেন, “স্বতন্ত্র পরতন্ত্র ক্ষেত্র ক্ষেত্রদ্ুই জগৎকারণ,
সাংখাশাস্তোক্ত গুণেতে আসক্তি 'ও সন্কার তাহার কারণ নহে, ইহা পুর্ববে
উক্ত হইয়াছে। গুণেতে কিরূপে সঙ্গ হয়, গুণই বা কি, কিরূপে বা তাহারা
CHABTS বদ্ধ করে, কিরপে A গুণ হইতে মোক্ষ হয়, ইহাই প্রতি-
পাদনার্থ উক্ত লক্ষণ জ্ঞানের উপদেশ ভগবান্ এই অধ্যায়ে দিয়াছেন” | বল্লভ সম্প্রদায়ানুযায়ী ব্যাথ্যাকার বলিয়াছেন,স্স্বত্রীড়াথ বিরচিত
সত্বাদিগুণসঙ্গজ প্রপঞ্চবৈচিত্র স্বরূপ যে ফল, তাহাই এই অধ্যায়ে
নিরূপিত হইয়াছে”।