অর্থবিদ্যার গোড়ার কথা [খণ্ড-১] | Arthabidyar Gorar Katha [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
oR অর্থবিদ্তার গৌড়ার কথা BY আহরণ Fal এই পদ্ধতির নীতি বা উদ্দেশ্য) তাহা বিভিন্ন পরিস্থিতিতে HS কার্যকরী বা প্রযোজ্য নাও হইতে পারে। , কেননা, এই সামান্যীকরণগুলি MWe তথ্যের উপর প্রতিষ্টিত নয়। বিশ্লেষণের এই প্রণালীর বিরুদ্ধে জার্মানীতে বিশেষ প্রতিক্রিয়া দেখা দেয়। - , জার্মানীর একজন ইতিহাসপন্থী অর্থবিদ্ধাবিদ্য অবরোহ পদ্ধতির পরিবর্তে আরোহ প্রণালী ( inductive method ) প্রয়োগদ্বারা অর্থ নৈতিক বিশ্লেষণ আঁরোহ পদ্ধতি (ine . সুরু করেন। মানুযের কর্মপ্রচেটার ইতিহাস পর্যালোচন| ductive 060০৫) করিয়া উহ হইতে অর্থনীতির সিদ্ধান্ত বা তত্ব গ্রহণ করা এই প্রণালীর মূল উদ্দেশ্য । মানব ইতিহাসের কোন এক বিশেষ অবস্থায় একই ধরণের কার্য প্রচেষ্টা যদি একই ধরণে প্রতিক্রিয়াশীল হয়, তাহা হইলে উহার ভিত্তিতে সর্বকালে প্রযোজ্য অর্থ নৈতিক তত্ব প্রতিষ্ঠা sal আরোহ বিশ্লেষণ পদ্ধতির প্রধান বৈশিষ্য। আরোহ পদ্ধতির বিপ্লেষণদ্বার| যে সিদ্ধান্ত গ্রহণ, করা হয় বা যে তত্ব আবিষ্কার করা হয়, তাহা মানুষের কর্মপ্রচেষ্ট অবলোকন ও পরীক্ষাদ্বারা বিচার করিয়| লওয়া হয়। অধুন] জগতে পরিসংখ্যান সংগ্রহ প্রণালীর উন্নতির সংগে সংগে, মানুষের অর্থ নৈতিক ইতিহাস ও কর্মপ্রচেষ্টার AA ও সঠিক তথ্য আহরণ করা দিন দিনই স্থগম হইতেছে; ফলে, আরোহ পদ্ধতিদ্বারা অর্থ নৈতিক বিশ্লেষণ অধিক বিজ্ঞান সম্মত €ইতে বাধ্য | অধ্যাপক মাশাল তাঁহার অর্থ নৈতিক বিশ্লেষণে অবরোহ ও আরোহ এই ছুই প্রকার পদ্ধতির একটা সমন্বয় সাধন করিযাছেন। অবরোহ প্রণালীর Was গুণ এই যে, ইহা দৃঢ়ভাবে প্রচার করে যে, কোন বৈজ্ঞানিক বিশ্লেষণ বা ব্যাখ্যানই বুদ্ধিবত্তি ও কল্পনা ব্যতীত (reasons and hypothesis) সম্ভব নয়। অপর পক্ষে, আরোহ পদ্ধতির AIT এই যে, ইহা কল্পন| ও বুদ্ধিবৃত্তিঘারা| কোন সিদ্ধান্ত গ্রহণই যুক্তিযুক্ত মনে করে না, যদি তাহা যথেষ্ট তথ্যদ্বারা প্রতিষ্ঠিত ও প্রমাণিত না হয়। THB একজ আরোহ প্রণালী নিছক বর্ণনাভিত্তিক অর্থ নৈতিক বিস্লেষণের নামান্তর মাত্র। একদল অর্থবিদ্তাবিদ্র গাণিতিক পদ্ধতির ( mathematical method ) অর্থ নৈতিক বিশ্লেষণ প্রবর্তণ sia] অর্যশাস্ত্রকে অবাস্তব ও rE মানসিক জ্ঞানালোচনা বিদ্ধার পর্যাগে উন্নীত করিয়াছেন। wey, এইপদ্ধতির একটা স্থবিধা এই যে ইহার প্রয়োগে অবাস্তব wa জ্ঞানালোচনা ও মানসিফ তর্ববিতর্কের অসংগতি দুরু ইয়। যে সকল অঙুমান,বা কল্পনার ভিত্তিতে তত্ব



Leave a Comment