শাক্তপদাবলী ও শক্তিসাধনা [সংস্করণ-২] | Shaktapadabali O Shaktisadhana [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪ শাক্তপদাবলী ও শক্তিসাধন৷ বঙ্গদেশ মাতিয়| উঠিয়াছিল। সাধক ভক্তের তো কথাই নাই, নবাব, রাজ), জমিদার' পযন্ত এই সঙ্গীতগুলির প্রতি আকৃষ্ট হইয়াছিলেন । কথিত আছে, নবাব সিরাজউদ্দৌলা রামপ্রসাদের গান শুনিয় মুগ্ধ হইয়াছিলেন, কমলাকান্তের গানে নিষ্ঠুর wy হৃদয় বিগলিত হইয়াছিল। এমন কি তখনকার দিনের “হঠাৎ বাবুর দলও ইহাদের মোহময় আকর্ষণ হইতে মুক্ত ছিলেন না। শাক্ত সঙ্গীত জন-জীবনে এমন এক মোহকর প্রভাব বিস্তার করিয়াছিল যে, তখনকার দিনের লোক-সঙ্গীতের পরিবেশকবর্গকে জনসাধারণের রসপিপাস! মিটাইবার জন্য, সহস্র we শ্রোতা-পরিবেষ্টিত গীতের আসরে শ্যামাসঙ্গীত গান করিতে হইত। আখড়াই এবং কবি গাহনার আরম্ভ হইত 'মালসী' গান গাহিয়া। পক্ষীর দলের বাবুরাও শাক্ত সঙ্গীত গাহিতেন । তথাকথিত বাবুর দল দুর্গোৎসব উপলক্ষে নবমী” item ঢলাঢলি করিতেন ( দ্রষ্টব্য Arete Atty নক্সা ) | টলপ্পগায়ক, কবির দল, পক্ষীব দল যেমন শ্যামাসঙ্গীত গাহিতেন, পাচালী-গাযক, যাত্রাওয়ালাদিগকেও তেমনই দ্েবীবিষযয়ক গান গাহিতে হইত। পরবর্তী কালের গীতাভিনয়, যাত্রা-নাট্য ও নাটকগুলিতে প্রচুর শ্যামাসঙ্গীতের সমাবেশ দেখা যায়। Cafes শতাব্দীতে যখন বাঙলা দেশে নব্য ইংরাজি শিক্ষা প্রবর্তিত হইয়াছিল, operas শিক্ষার গুণে "ইয়ং বেঙ্গল' যখন দেশীয সকল আচার ও সংস্কারকে কুসংস্কার বলিয়। গণ্য করিতে শিখিয়াছিলেন, তখনও শাক্ত সঙ্গীতের Stet] বিন্দুমাত্র Ba হয় নাই। কবিবর ঈশ্বর গুপ্ত নিজে শক্তি-বিষযয়ক পারমারিক সঙ্গীত বচনা করিয়াছেন | বহু কষ্ট স্বীকার si, গ্রামে গ্রামে ঘুরিয়া তিনি এই লুপ্তপ্রায় গীতরত্ব উদ্ধার FM “সংবাদ প্রভাকরে' প্রকাশ করিয়াছেন। amar সাহেব ছিলেন মাইকেল এম. এস. ডাট বার-এ্যাট-ল'। তিনিও ‘fe লইবার পরিবর্তে “আগমনী” গান শুনিয়া মক্কেলের মকদ্দমা পরিচালনা করিয়াছেন, নিজে চতুর্দশ পদাবলীতে “নবমী” ও “বিজয়া দশমী” লইয়া কবিতা লিখিয়াছেন। ঠাকুর রামকৃষষ্ণদেব ছিলেন “মা পাগল” সাধক। গদ্ধর্বনিন্দিত কণ্ঠে তিনি শ্যামাসঙ্গীত গান করিতেন, কথনও এই গান শুনিয়া সমাধিস্থ হইয়া পড়িতেন। শক্তি-বিষয়ক সঙ্গীতগুলির সাহায্যে তিনি শক্তি-সাধনার গৃঢ়তব্ব অতি সহজ ও সরল ভাষায় সকলকে বুঝাইয়া দিতেন । তাঁহাকে কেন্দ্র করিয়া যে সাধক-গোষ্ঠী গড়িয়া উঠিয়াছিল, তাহাদের মধ্যে অনেকেই শাক্ত সঙ্গীত রচনা করিয়াছেন। ঠাকুরের কবপাধন্তয নাট্যকার গিরিশচন্দ্র অধিকাংশ নাটক স্যামাসঙ্গীতে পূর্ণ। স্বামী বিবেকানন্দ বলিতেন, “আমি মায়ের cata রূপের উপাসক।” তাঁহার রচিত Kali The Mother (ৃত্যুরপা ater}



Leave a Comment