আরতি [বর্ষ-৩] | Arati [Yr. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আষাঢ়, o> 1] প্রাঁচীন সংস্কৃত ও বঙ্গদাহিত্যে নারীমধ্্যাদ] । ৭ শসুযোগজাতভোগ বাইয়াগবালিকা তারকত্ধাতয় জব্মাত্মজেন কালিকা। ae চিত্ত মানিহত্য শিষ্টসংঘানিকাং a ভজামি দেবি! দিবাযুন্তির্ধকালিকাম্‌ ॥৬ BAUS নচেততীহ কোইহপি মোহনিষ্য়। চেতনাবদেব StS জীববজ্ডগত্বয়া | বিশ্বলোকদীপন।৷য় ভূরিরীপরোপিকাম। ate ভজামি দেবি! দিবাযুন্তিমর্ধকালিক।ম্‌॥ ৭ মায়য়| fafa faces cw জগৎ AAS স্বপ্নবঙং বিলে।কয়তলু বিপ্রবালিকে স্থতং | মাং বিকাশ্য চেতয়ম্ব বংসলবহ্বমন্বিকাম্‌ at ভজামি দেনি! দিবাযুন্তিমর্ধকালিক।ম্‌ ॥ ৮" স্লীষতান্দ্রমোহন সিংহ | প্রাচীন সংস্কৃত ও বঙ্গসাহিত্যে নারীমর্য্যাদা। বেদ, VG, সংহিতা প্রভৃতি বর্মশান্ত্রে ও রানাঁয়ণ, মহাভারত, ইত্যাদি ইতিচাসগ্রছেে হিন্দুজাতির তীক্ষু নারীমধ্থ্যাদাজ্ঞানের কিরূপ স্পষ্ট প্রমাণ পাওয়া যায়, তাহা বর্তমান সনের বৈশাখের 'ভারতী”তে আলোচনা করিয়াছি। বর্ত- মান প্রবন্ধে দেখাইব হিন্দুর সংস্কৃত নাটা ও কাঁবাসাহিত্া এবং প্রাচীন ay কাব্যসাহিতোযেও Stet প্রমাণের অভাব নাই | হিন্দুর কাব্য ও নাট্যসাহিত্য গালোচন৷ করিনে স্ত্রীজাতর প্রতি তাহাদের সম্মানজ্ঞানের একট gris চিত্র হাৃদয়মধে দৃঢ়মুদ্রিত হইয়া যায়। (১) আপন্ন- সত্তা স্থ্দক্ষিণার প্রতি দিলীপের সমন্ভম CR’ ও TRA বর্ণনা পাঠ shan কে (>) বিখাত সংক্কৃতজ্ঞ উইলসন সাহেব বলেন ( Hindu Theatre, Vol I. P. 77 *note ) :—The Hindu poets rarely dispraise their women; they almost invariably represent them as amiable and affectionate. In this they might give a lesson to the bards of more lofty nations, and particularly to the Greeks, who both in tragedy and comedy, pursued the fair sex with implacable rancour, Aristophanes is not a whit behind Euripides, although he ridicules the tragedian for his ungallant propensities.” রোমাম- . গণও এ বিষয়ে কম ছিলেন না। কেটে aaa—If the world were free from \o- men, mien would not be converse of gods. fafacata মতে many motives will urge mento one crime, but one passion will impel women to all crimes.



Leave a Comment