বইয়ের লেখক
বইয়ের আকার
18 MB
মোট পৃষ্ঠা
466
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)XV1 felis em হয়। এই মূলগত afemce সীমানর্ধারণ বলে। এই সীমানির্ধারণ
atom সম্পূর্ণ নৃতন এবং Troe যত্ন-সহকারে শক্ষ৷ করা৷ Choe! কলমনাবদ্যায়
আর সব বশেষ প্রয়োজনীয় ধারণ৷ প্রকৃতপক্ষে কোনর্প সীম্যানর্ধারণের উপর নির্ভর
করে। সীমানির্ধারণের ধারণ৷ থেকে প্রথমেই আন! হয় আঁবাঁচ্ছম্তার wan ও তার
ধর্মের আলোচন৷ | এভাবে গড়ে ওঠে জ্যামিতির মূলতঃ আঁবাঁচ্ছল্নতার সংখ্যাভাত্তক
বিশ্লেষণ । এই জন্যই এই fama সঙ্গে জ্যামাতর ঘাঁনষ্ঠ সম্বন্ধ। এ সব বষয়ের
আলোচনা সাধ্যমত সহজ করে সাঁবস্তারে করার COV Fal হবে | এঁতিহাসিক মন্তব্য £ কলন-বদ্যার প্রবর্তক হসাবে নিউটন (Newton)
ও লাইবাঁনংসকে (Leibnitz) ধর৷ হয়, তবে কোন 1বদ্যাই একজন a দুজন একাঁদনে
বসে তৈরী করেন না, ক্রমাবকাশের মধ্যেই বিদ্যা যথার্থ রূপ ব৷ পাঁরপূর্ণত। লাভ করে।
'গাঁপতের আঁদযুগ থেকেই কলনাঁবদ্যার ean sea হয়ে উঠেছে | আলেকজানন্দ্রয়ার
'গাঁণাতকদের আলোচনায় কোন কোন স্থানে প্রতীক ব্যবহার না৷ করে কলনাঁবদ্যার
আলোচনা দেখা যায়। ভাস্করাচারয্য ও আধ্যভট্রের আলোচনায় কোন কোন অংশে
CAAA বর্তমানে প্রচালত প্রতীক ও সংজ্ঞ। ব্যবহার ন৷ করে কলনাঁবদ্যযুর প্রয়োগ মনে
PA যেতে MICA | : Scala সভ্যতার পুনর্জাগরণের (Renaissance) প্রথমাঁদকে স্থানাঙ্ক-জ্যামাঁতয়
আলোচন৷ প্রসঙ্গে ডেকার্টে 0369 Cartes) যে সব আলোচন৷ করেন তাতে মোটামুটিভাবে
অস্তরকলনাঁবদ্য। দেখ৷ যায়-অবশ্য 1তাঁনও প্রতীক ব৷ সংস্ঞা ব্যবহার করেন নাই |
কলনাবদ্যার CABINS 1নউটন বলাঁবদ্যায় যে সব প্রতীক ব্যবহার করেন সাধারণভাবে
সেই সব প্রতীক কলনাঁবদ্যায় গৃহীত হয় নাই | নিরপেক্ষভাবে লাইবাঁনৎস BATA গোড়াপত্তন করেন এবং তার প্রবাঁতত
NI বর্তমানে কলনাঁবদ্যায় বহুল ব্যবহৃত | অয়লার (Euler), টেলর (Taylor), ম্যাকলারন (Maclaurin), FATT
(Lagrange), ল'শচপট্যাল (L’Hospital), +f (Cauchy), aaa (Abel),
গাউস (Gauss), ডালেমবার্ট (D’Alembert), ভাইয়ারস্টাস (Weierstrass)
প্রভাতর নাম এই প্রসঙ্গে উল্লেখ SA যেতে পারে। জালোচনার উদ্দেশ্য, প্রণালী ও পরিধিঃ কলন-বদ্যার আলোচন৷
ঝ্যাঁতরেকে গাঁণতের তথা বিজ্ঞানের আলোচন৷ সম্পূর্ণ করা সম্ভব নয়। তাই কলন-
TAO SATION একান্ত প্রয়োজন । অৰ্শ্য এ আলোচনা শুধু বিমূর্ত ভাষায় বা
ছ্যামাতর সাহায্য a নিয়ে বোঝাতে গেলে পাঠকের কাছে বিষয়টি fag কষ্টসাধ্য হয়ে,