ইঙ্গিত [বর্ষ-১] | Ingit [Yr. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তোমার rt তারিণের পত্র পাইয়াছি। 'এ কয়দিন এত ব্যস্ত ছিলাম যে Foal থাকিলেও তোমায় পত্র লিখিতে পারি নাই। তোমার পত্র পাইয়৷ আমি অতিশয় আনন্দিত হইয়াছি। মনে হইতেছে আমি বুঝি সেই দৌলতপুরের তাধ্যাপক আছি। পুরাতন জীবন একরকম gaat গিয়াছি তুমি এবং তোমার পত্র আমাকে অতাতের কোলে টানিয়৷ আনিয়া! Neale বর্তমান SAR দিতেছে। বাল্ডবিক্ক দৌলভপুরের স্মৃতি ছুলিব।র নহে। Wied যে অবস্থায় থাকি না কেন সে জীবন আর ফিরাইয়া পাইব না। আজ? দৌলতপুরের কাহাকেও পাইলে অমার সব কা তুলিয়া সেখানফ/র কথা জিজ্ত।স। কণি। তাহার কারণ fa ga— সেখানে আমরা আদর্শের সণপ্ধানে ঘাদশ জ বন RAAF গিয়াছিলাম। মানুষ যতট৷ তাহার আদর্শের নিকট থাকিতে পারে এবং সেটাকে বাস্তব মনে করে এবং মনে sfaal তাহার প্রতি নিজেকে fae করে ততট1 সে হুথী ইহাই আমার মত। দৌলতপুরে পার্থিব ate আরাম কিছুই ছিল না এবং সেগুলি স্বেচ্ছায় বিদায় দিয়া aq ছিলাম তাহার কারণ এই যে সেখাণে জীবনের সামনে একট Hae আদর্শ রাখিয়া তাহাকে yal করিতাম। আজ সব আছে-- নখ বলিতে মাধারণ মানুষের যাহা বুঝায় সব পূর্ণমাত্রায় বিদ্যমান--কিন্তু শাস্তি নাই ; যেন কিসের 'অভাব প্রতিক্ষণ অনুভব করি। যাহা হউ+ দর্শনের চর্চায় প্রয়োজন নাই, অন্তকথা বলি। সত্য সত্যই তোমার স্বৃতিগ্রঙ্গ পড়িলে মন বেদনায় তরিয়! উঠে । Paths চিরদিনই আমার আদর্শ ছিল | সেই আদর্শ রাখিতে পারিব a Bel আমার বিবাহ না করি" বার অন্যতম কারণ ছিল। শান্তকার হইতে আরম্ভ shal মগাজবেতারা সজীলোকদের জন্য সংখ্যাতীত TW শাসনের হুট করিম গিয়াছেন কিন্তু পুরুষের জন্য কিছু Qe প্রীশরং bey ঘায নাই বলিলে চলে Stas “গৃহিনীর করবা” “বিবাহিতা নারীর কর্তব্য” প্রভৃতি নীতিগর্ঠ পুস্তক ও পুণ্তিকা বাহির হইতেছে কিন্তু পুরুষের সম্বন্ধে কি কিছু বলার নাই ? এই A—CABY মৃত্য বরণ করিয়া ইহগগতের নিকট বিদায় গ্রহণ করিল তাহার asia অন্তরালে কি গভীর gee, হতাশা, বেদন। হয়ত নির্মমতা Fam আছে সমাজ কি তাহা দেখে? পুরুষ কি কথন আত্মবিপ্লেষণ করে ? হয়ত a তভামিনীর স্বামী বৎস .চার:ত al 1ফারতে আমার রক SoA wal দাংসারিক আধভোগের উপায় করিয়াছে বা করিবে। কিন্তু তা' বল্লিয়৷ কি স্বেচ্ছামৃত্য বরণকারিণীর মণ্যকথা নির্পিতার নিকট পৌঁছিবে al এরং nats কিছু করুক আর al করুক তাহার অমোঘ «thy অলক্ষ্যে মমাজকে ভোগ করিতে হইবে না? প্রকৃত: বলিতে কি আমি যখন আমাদের নির্শামতাঁ ও নিষ্ঠুরতার কথা ভাবি তখন আমাদের মানুষ বলিতে Bt হয়। aif আমাদের স্ত্রীজাতিকে কোন দোষ দেই না। কারণ শিক্ষ| mei al fra দ্বাদশ ব। ত্রয়োদশ বংসর বয়মে যাহাকে এক সংসার হইতে অন্য সংসারে আনিয়া সমাজ, vl, সাংম/- fas ও ব্যক্তিগত রীঙ্নিতির মধ্যে cra AA mela পেষণ করি তাহার নিকট হইতে আমরা কি আশা করিতে পারি? আমাদের 23% বা অন্য দাতির হউক মে সমাদ্গের রীতিনীতি আইন কান মানবধর্শকে ক্ষুদ্র করে, মনুযোর হৃদয় দেখে ন।--দংস্কার ও আচার লইয়া! ATS থাকে, সে সমাজ চাই না-_ভাঙ্গিয়া| চুরমার হইয়া MSs! আমি Vs দিন বাঁচিব এই সমাঙ্গ ধ্বংশ করিতে Ata করিব। তুমি aia ভানিতে শিবের গীত মনে করিও না। সমাঙগ সম্বন্ধে আমার মতামত তোমায় জানাইলাম। দৌলতপুরের “দেবায়তন” উঠিয়া যাইবার কারণ লেণক্কের esta নহে, উৎসাহের অভাব । হয়ত এপনো যদি আমি



Leave a Comment