একালের চোখে | Ekaler Chokhey

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ একালের চোখে সংজ্ঞায় যে কয়টি দিকের উপর জোর দিয়েছেন তা' হ'ল (১) সামাজিক স্থত্রে আম্বত অভিজ্ঞতা বা শিক্ষা, (২) সামগ্রিকত, এবং (৩) এঁতিহ্থ বা সামাজিক উত্তরাধিকার (social heritage) | সমস্ত সংজ্ঞাতেই সামগ্রিকতা ছাড়, এমন কি সামগ্জিকতার চেয়েও বেশী, যে দিকে জোর দেওয়া হয়েছে তা” Va সামাজিক wa আহত অভিজ্ঞতা বা faa) এই স্থত্রেই মানুষ, ‘TRA’ হয়ে গড়ে ওঠে । ভূমিষ্ঠ হওয়া থেকে শুরু করে সমস্ত জীবন মানুষ সামাজিক অভিজ্ঞতা বা শিক্ষার মাধ্যমে তার ব্যক্তিত্বের বিকাশ লাভ করে। এই ভাবেই সংস্কৃতি মানুষকে প্রভাবিত এবং নিয়ন্ত্রিত করে। সংস্কৃতির সামগ্রিকতার ফলে সংস্কৃতি ব্যক্তিকে শুধু সরাসরিভাবে নয়, সমস্ত সমাজকেও নিয়ত পরিবতিত ' করে” ব্যক্তির উপর আবার অপ্রত্যক্ষ' প্রভাব বিস্তার করে। সংস্কৃতির এই গতিময় (dynamic) এবং স্থষ্টশীল ভূমিকাকে উপেক্ষা করলে “সংস্কৃতি” সম্বন্ধে ধারণা আংশিক হয়ে পড়ে / চিতপ্রকর্ষের মধ্যে এই গতিময়তার কোন প্রশ্ন ওঠে না। মানুষের সঙ্গে পশুর তফাৎ শুধু এই সংস্কৃতির জোরেই | সংস্কৃতি না থাকলে, মানুষের অন্য এমন কোন গুণ নেই যা” কোন না কোন প্রাণীর মধ্যে পাওয়া যায় all সংস্কৃতির বলেই আজ মানুষ প্রকৃতিকে বশ করে নিজের কাজে লাগাচ্ছে, জীবনসংগ্রামে কল্পনাতীতভাবে অন্য সব প্রাণীকে ছাড়িয়ে এগিয়ে চলেছে। প্রশ্ন উঠবে, যে-সংস্কৃতির জোরে মান্য পণশ্ডত্বের স্তর উত্তীর্ণ হয়ে গেল, তা' এত যুগেও বোন না কোন প্রাণীর অনায়ত্ব রইল কেন ? এর কারণ, মানুষের চিন্তাশক্তির মধ্যে আবার একটি বিশেষ ধরনের fourties বিকাশ ঘটেছিল, (পশুর চিন্তাশক্তি বা বিচারবোধ নেই, এ ধারণা SA) তা” হল বিমূর্ত (৪&০৪৮:৪০৮ ) চিন্তার FAS | এই বিমূর্ত চিন্তাশক্তির বলেই প্রতীক কল্পনা সাধ্য হল, যার ফলে এক- দিকে ভাষা এবং অন্যদিকে হাতিয়ার (tools) WE করা তার



Leave a Comment