চর্যাগীতির ভূমিকা | Charjyagitir Bhumika

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গ্রন্থনাম : চর্যাগীতিকোষ * লিতে বুঝাইত-_ দুই পংক্তির একটি শ্লোক বা ‘couples’ অর্থাৎ গানের মাত্র Se an” (স্বামী প্রজ্ঞানানন্দ)। চর্যাটাকায় প্রতিটি গানের ব্যাখ্যায় এই দর্থে ই পদ” শব্দটি ব্যবহৃত হইয়াছে। পদসমষ্টি লঙ্কলনের দিক হইতে গীত- ACA নাম “চর্যাপদাবলী” হইতে পারে৷ কিন্তু ডঃ সেন নির্বাচিত 'চর্যাগীতি- দাবলী” WATS দোষছুষ্ট। পণ্ডিতপ্রবর বিধুশেখরের “আশ্চর্য চর্যাচয়” নামটি সমহ্প্রাস-হুবলিত ও চীক[-সম্‌্থিত হইলেও ‘are’ safe চরযার বিশেষণ চপেই প্রযুক্ত হইয়াছে । উহার সহিত টাকায় আর একটি বিশেষণের বিশেষণ যাগ করা হইয়াছে “erst; তাহা হইলে নাম 'অত্যাশ্চর্য চর্যাচয়” হইতে পারে । সম্পূর্ণ বিশেষণটি বর্জন করিয়া অংশকে গ্রহণ করার পক্ষে প্রবল যুক্তি যাই । তাহা ছাড়া, 'আশ্চর্যা? বা 'অত্যাশ্চর্য শব্দটি একবারই মাত্র চর্যাটীকার AIMS প্রয়োগ করা .হইয়াছে। এই নামে গ্রন্থ হইলে wes: দ্বিতীয়বার ইহার লেখ থাকিত। বরং ¢: গ্রহগ্রন্থের দিক হইতে গ্রম্থনাম 'চর্যাচয়, বা sy চর্যাগীতি” বা 'চর্যাগীতেকোষ'” হইতে বাধা নাই । তন্মধ্যে 1বষয়বস্ত ও প্রকাশ- lifer দিক হইতে 'চরাগীতিকোষ” নামটিই তাংপযবোধক এবং তাঞ্জুয় হালিকা-সমথিত | /_চর্যাগীতিকোষ” নামটি [তিনটি cra সমগুপদ-_ চর্যা, গীতি ও কোষ । যামবিচারে এককভাবে প্রতিটি পদের গুরুত্ব বিচার্য ৷; (১) pi— oh শব্দটি চর্‌ ধাতু হইতে নিষ্পন্ন। শব্দকল্পদ্রুম মতে চার ae 'ঈর্য্যাপথাস্থতিঃ?”। 'ঈধ্যা” মানে ভিক্ষুত্রত ।১ সেই feyare অবস্থানই 541 | কাথায়ও ‘ST? আচার alba সহিত এক হইয়া গিয়াছে; অসঙ্গের 'যোগাচার- gla? Tears “যোগচাভূমি” নামে প্রচলিত ৷ চর্থযাগানে ‘ota’ “ait আচার চর্যাঅর্থে ব্যবহৃত হইয়াছে ( তুঃ ‘ste কপালী ষোগী পইঠঅ pica’ ১১)। ্যাটীকায় বলা হইয়াছে -যোগীর অবস্থান ও বিহরাদির নিয়মই চর্ধযা1-_“চর্য ates স্থিতিবিহরণাদিকং' (bey ২)। বস্তুতঃ সাধনার ক্ষেত্রেই ঈর্যা- যার প্রয়োগ। চর্য। aa অপ্রাচীনও নহে। প্রাচীন পালি ace বাধিসত্বের আচরণীয় চর্যাকে বলা! হইয়াছে ‘ofan’ পালি 'চরিয়া পিটকে' মান, শীল, সত্য, মৈত্রী, উপেক্ষা প্রভৃতি পারমিতার উল্লেখ cea যায়। +) মহাযান বিশিকার মডে--_'ঈধ্যাচ কায়িকং কর্ম বাচিকং ধর্মদেশনা | Aaa wees নিব্বিকল্পস্ত Pye: ।। || (eras mate)



Leave a Comment