ন্যায়-দর্শন | Nayadarshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্যায়দরশন ৫ নাম আহনিক। পণ্ডিতগণ বলিয়| থাকেন, স্থত্রগ্রন্থে দশটি আহ্নিক থাকায় agfas হয় যে, মহধি মাভ্র দশ দিনে দর্শলধানি রচনা করিয়াছেন | প্রথম ays - feces পদার্থনিরূপণ (ছল পর্যস্ত) | দ্বিতীয় অথ! 7 oe আহিকে প্রমাণ-আলোচনা | তৃতীয় ও চতুর্থ অধ্যায়ে প্রমেয়-আলোচনা | পঞ্চম অধ্যায়ের প্রথম আহিকে জাতিনিক্নপণ। পঞ্চম অধ্যায়ের দ্বিতীয় আহ্নিকে নিগ্রহস্থাননিরূপণ | প্রসঙ্গত WAY অন্যান্য বিষয়েরলও আলোচন৷ করা হইয়াছে। ম্‌হযিসদ্মত যোলটি পদার্থের নাম : প্রমাণ, প্রমেয়, সংশয়, প্রয়োজন, দৃষ্টান্ত, সিদ্ধান্ত, অবয়ব, তর্ক, নির্ণয়, বাদ, Ba, fase, হেত্বাভাস, ছল, জাতি ও নিগ্রহস্থান। এই যোলটি পদার্থের যথাযথ জ্ঞান হইলেই মুক্তিলাভ হইয়া থাকে। এইগুলির মধ্যে প্রমেয়পদার্থের তত্বজ্ঞান সাক্ষাত-রূপে মুক্তির কারণ, অন্য ZBI জ্ঞান তাহাতে প্রয়োজন হয় ali প্রমাণাদি পদার্থের তত্বজ্ঞানে মুক্তির বেলায় অন্য বস্তুও অপেক্ষিত হয়। পূর্বেই বলা হইয়াছে, দুঃখ নিবৃত্তির উপায় নির্ধারণ করাই মুখ্যভাবে হিন্দুদর্শনের উদ্দেশ্য। এই দর্শনেও দেখিতে পাই, প্রথমেই মুক্তির উপায় অন্পন্ধান করিতে যাইয়া! মহধি বলিতেছেন, যোলটি পদার্থের তত্বজ্ঞানই মুক্তির কারণ | মুক্তি বা দুঃখনিবৃত্তির উপায় নিধ্ণরণ করিবার উদ্যেশ্ঠে স্যায়দর্শন রূচিত হইয়াছে | প্রত্যেকটি পদার্থ-বিষয়ে মহষির মতের সংক্ষিপ্ত আলোচনা! করা যাইতেছে।



Leave a Comment