For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সময়ে এমন হয়োঁছল যে, PNA ধ্যানের নেশায় খুব বৎদ হয়ে
থাকতেন, কাজকর্মে: গা করতেন AT | ঠাকুর তখন এই সব অনুভুত
কছুটোা হাস করে দেন। নামধ্যানে যে আধ্যাত্মিক উন্নত হয়
তাতে তো সন্দেহ নেই, fare কাজকর্মে র 1ভতর Tees হাতেকলমে
যাঁদ জগতের মঙ্গল করার উদ্যোগ না থাকে তবে সেই আধ্যাঁত্মকতার
মূল্য কী? ঠাকুর যে ধর্ম: করার জন্য এসেছেন তা ফাঁলত ধর্ম,
তা সকলকে নয়ে, গোটা জগৎকে THROM করার ধর্ম,
তা শু ব্যান্তগত মোক্ষ নয়। ধর্ম মানেই আঁস্তত্বকে রক্ষা করে
বনের AA অগ্রসর হওয়া, সবাইকে TAC । এ প্যাঁথবীতে বেচে
থাকতে হলে আমাদের যেরকম প্যাঁরপাঁশ্বকের ওপর নর্ভ'র করতে
হয়, সেরকম পা্যাঁরপাশ্ব-কও আমাদের ওপর নির্ভরশীল । কাজেই
নিজের যাঁদ ভাল চাই তাহলে পাযাঁরপাঁশ্বকেরও ভাল চাইতে হবে,
তাকেও পোষণ দিতে হবে, পালন করতে হবে । এই সরল ales
মানতে বোধ হয় আপাঁত্ত হবে না। wa অর্থে জীবন ও Thus
ধর্ম, অন্য কোনও ধর্ম“ নেই | ঠাকুর যখন ধর্মকে আমাদের হাতের মুঠোয় এনে দলেন,
সহজসাধ্য করে তুললেন, ধর্মের ফাঁলত At যখন আমরা একটু
একটু উপলাঁঝৰ্ধ করতে লাগলাম, তখনই AT সম্পর্কে: অনেক ধোঁয়াটে
ধারণা, অনাবশ্যক কল্পনা, ধাঁধা কেটে যেতে লাগল, অনেক Bla
SFR হয়ে যেতে লাগল সরল সহজ | কন্তু এসব উপলাঁৰ্ধ হয়েছে পরে । ঠাকুরকে 1নয়ে আমাদের
MIS আঁভজ্ঞতার কথা সবে তো LA, হয়েছে | প্রথমবার দেওঘরে আমরা বোধ হয় পাঁচ বদন ছিলাম । আশ্রমের
বাইরে দোকানে স্বাদ; আলুর চপ, কার, বাঁধাকাঁপর বড়া
দেদার খাই । ভাঁড়ের পর ভাঁড় চা, আর সেই সঙ্গে আস্ডাবতর্ক |
CAR 1বতক্কে'র সবটাই ঠাকুরকে TACT । ঠাকুরকে তখনও আমরা
গ্রহণ কাঁরাঁন । ওাঁদকে শিষ্যরা আমাদের নানাভাবে ঠাকুরের
মহত্ব বোঝানোর চেষ্টা করছেন, যাজন করছেন । আমরাও তর্কে
মেতে জাল কেটে বোরয়ে পড়ার চেষ্টা করাঁছ। তখন দীক্ষা,
গ্যুর:করণ ইত্যাঁদ ভাবতেই আমাদের ভেতরটা সঙ্কচত হয়ে
পড়ে। ওসব মাঁন না। ঘোরতর নাঁদ্তক Gia তো ঁছলামই
তখন । ১৬