অবিস্মরণীয় [খণ্ড-২] | Abishmaraniya [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবিপ্মরণীয় ও ' ঃভেদ। গান্ধীজির ইচ্ছে থাকলেও পণ্ডিত মদনমোহন 1 ও জীআ্যানে এটা কোন রকমেই মানতে পারলেন না--তারা গ্রসের এঁতিহুমণ্ডিত স্থনাম রক্ষে করতে তখন দৃঢ়প্রতিজ্ঞ। ‘cay পর্যন্ত নিরুপায় পণ্ডিত মালব্য কংগ্রেস সভাপতির পদ ও প্লীআ্যানে ওয়ার্কিং কমিটির সদস্যপদ ত্যাগ করলেন। দেশের footer শক্তিমান যুবকের! তখন বন্দী; সে স্থযোগে সাম্প্রদায়িক দলগুলি শক্তিশালী হয়ে উঠল। উত্তর ভারতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ আরম্ভ করল পরম উৎসাহে সভ্য সংগ্রহ । ১৯৩৫ সনের ফেব্রুয়ারী মাসে হিন্দু মহাসভার নেতৃবৃন্দ পালন করলেন “সাম্প্রদায়িক বিরোধী fran’—caran করলেন “ভারত কেবল হিন্দুর জন্যে” (১) এদিকে যাহোক করে শেষ পর্যন্ত একটা মীমাংসা হয়ে যাবে এই মরীচিকালুন্ধ gata কংগ্রেস ওয়ার্কিং কমিটি বেনারস অধিবেশনের প্রস্তাবের শেষে “সম্মতিক্রমে মীমাংসা” কথাটা যোগ করে দিলেন। কিন্তু গান্ধীজি wr স্বীকার করলেন না। তিনি বললেন যে সাধারণ মুসলমান সমাজ এতে মত না দিলে বা স্বীকার না করলে তিনি কোন মীমাংসাই মেনে নেবেন না--কংগ্রেসেরও নেওয়া উচিত নয়। একথা বললেন বটে কিন্তু কাজের cam ঠিক তা হ'ল Al অনেকের মতে ভারতের জাতীয়তা বোধের এক্যের এভাবে অনেক সময় ক্ষতি করা হয়েছে। (২) মালব্যজী আপ্রাণ চেষ্টা করেও তদানীন্তন কংগ্রেস নেতাদের মনোভাবের পরিবর্তন করাতে পারলেন না । পরে অনেক, চেষ্টায় আহ্বান SA VA একট! Hay সম্মেলন। সে অধিবেশনে হিন্দু, মুসলমান, শিখ, খৃষ্টান প্রভৃতি সম্প্রদায় কে (১) A. Curren—Militant Hinduism in Indian Politics (New york 1951) p & | ng : (a) R. C, Majumdar—History of Freedom Movement III 536,



Leave a Comment